• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ, শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯ হাতি দিয়ে চাঁদাবাজির দায়ে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড খানসামায় ৩৫ শতক জমির পটল গাছ উপড়ে দিলো দূর্বৃত্তরা ফুলবাড়ীতে বৈশাখী মঞ্চে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলেন পৌর মেয়র নীলফামারীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তি কারাগারে নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা উপজেলা পরিষদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না উপসাগরীয় দেশগুলো নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার পদ্মা নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ শিশু

গতিপথ মিললো নিঁখোজ বিমানটির?

1421আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার সামরিক বাহিনী পশ্চিম উপকূলের মালাক্কা প্রণালীতে রাডারের সাহায্যে নিখোঁজ বিমানটির গতিপথের খোঁজ পেয়েছে বলেই ধারণা করছে। এক সামরিক কর্মকর্তা একথা জানিয়েছেন। তদন্তকাজের ব্রিফিং দিয়ে তিনি বলেন, “বিমানটি কোটা ভারু এলাকার পর পথ পরিবর্তন করেছিল এবং নীচে নেমে এসেছিল। মালাক্কা প্রণালীতে বিমানটি পথ পরিবর্তন করে।”

মালয়েশিযার পশ্চিম উপকূল বরাবর চলে যাওয়া মালাক্কা প্রণালী বিশ্বের সবচেয়ে ব্যস্ত জাহাজ চলাচল পথ। পূর্ব উপকূলের যে জায়গায় বিমান ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে সর্বশেষ বিমানটির সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল সেখান থেকে এ প্রণালী অনেক দূরের পথ। কর্তৃপক্ষ মালাক্কা প্রণালী এবং দক্ষিণ চীন সাগরের আরো বিস্তীর্ণ অঞ্চলজুড়ে অনুসন্ধান চালানোর পর এই প্রথম বিমানটির গতিপথের সন্ধান পাওয়ার খবর এল।
এদিকে মালয়েশীয় এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমান খুঁজতে চীন ১০টি স্যাটেলাইট মোতায়েন করছে। সরকারি সংবাদ মাধ্যম মঙ্গলবার এ কথা জানায়।
পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ডেইলির খবরে বলা হয়, চীনের উত্তরাঞ্চলের জিয়ান স্যাটেলাইট কন্ট্রোল সেন্টার থেকে নিয়ন্ত্রিত উচ্চ ক্ষমতাসম্পন্ন এসব স্যাটেলাইট তল্লাশি ও উদ্ধার কাজে ব্যবহৃত হবে।
গত শনিবার থেকে নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান বোয়িং -৭৭৭। ২৩৯ জন আরোহী নিয়ে নিয়ে বিমানটি কুয়ালালামপুর থেকে যাত্রা করে বেজিংয়ের উদ্দেশে। মাঝপথে দক্ষিণ চিন সাগরের ওপর হঠাত্ই উধাও হয়ে যায়। রেডার থেকে সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই শুরু হয় অনুসন্ধানকাজ।তবে নিখোঁজ বিমানে ২৩৯ আরোহীর অধিকাংশ চীনের। বিমানটি নিশ্চিতভাবেই যদি হারিয়ে যায় তবে এটি হবে চীনের নাগরিকদের মৃত্যুর ক্ষেত্রে দ্বিতীয় ভয়াবহ বিমান দুর্ঘটনা।
এদিকে আন্তর্জাতিক উদ্ধার অভিযানে চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডের ক্রুরা অংশ নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ