• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন |

গরু এসএমএস দেবে মালিককে !

Cowসিসি ডেস্ক: আপনার খামারের গরুর নিরাপত্তা নিয়ে আর ভাবতে হবে না। বিপদে পড়লে কিংবা কোনো সমস্যায় আপনার গরুই আপনাকে জানিয়ে দেবে তার হাল হাকিকত। মোবাইল ফোনে এসএমএস করে সে নিজের খবর জানিয়ে দেবে। খামারের গরুর নিরাপত্তার জন্য এমনই একটি প্রযুক্তি নিয়ে এসেছে জার্মানির এক কোম্পানি।

জার্মানির লোয়ার স্যাক্সনি রাজ্যের একটি পশু খামারের কৃষক ভেস্টরুপ যেমন তার মোবাইল ফোনেই নিজের খামারের গরুর অবস্থা জেনে যাচ্ছেন। একটু পর পরই তার মোবাইল ফোন বেজে ওঠে। খামারের পশুদের হালনাগাদ বিষয়ক তথ্য মোবাইলে পাওয়ায় সন্তুষ্ট তিনি।

নিরীহ পশুগুলো জানেই না যে, এই বিশ্বস্ত মালিকটি আসলে তাদের ওপর গোয়েন্দাগিরি করছেন। খামারে কী ঘটছে মুহূর্তের মধ্যেই সেটা জেনে যাচ্ছেন মালিক।

অনেকে পছন্দ না করলেও, ভেস্টরুপ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গবাদি পশুর খবরাখবর রাখার পক্ষে। তিনি বলেন, ‘‘যন্ত্রটি গরুর বিভিন্ন কর্মকাণ্ড পর্যবেক্ষণের পাশাপাশি, তাদের গতিবিধিও পরিমাপ করতে পারে।”
তবে গাভীর অনেক আচরণের মধ্যে একটি বিশেষ দিকেই ভেস্টরুপের আগ্রহ বেশি। মাসে মাত্র একবার গর্ভধারণের উপযুক্ত ঋতুকাল পার করে তারা।

ভেস্টরুপ বলেন, ‘‘পশুগুলি কোনো অস্বাভাবিক আচরণ করলে সেন্সর তা রেকর্ড করে। একটি পশু অপর একটি পশুর ওপরে মাথা এলিয়ে দিলে বা অন্যের ওপর উঠতে চেষ্টা করলে, বুঝতে হবে যে সে উত্তেজিত। কম্পিউটার তখন একে গর্ভধারণের ইঙ্গিত মনে করে। সঙ্গে সঙ্গে সেই তথ্য পৌঁছে যায় আমার মোবাইলে।”

এর মাঝে অবশ্য আরেকটি পর্যায় রয়েছে। গরুর গলায় থাকা সেন্সর থেকে তথ্য প্রথমে চলে যায় ফ্রান্সের পর্যবেক্ষণ সংস্থা মেদ্রিয়ায়। এরপর জার্মান টেলিকমের মাধ্যমে এসএমএস আকারে তা পৌঁছায় ভেস্টরুপের মতো কৃষকের কাছে।

ভেস্টরুপের কাছে ষাঁড়ের হিমায়িত শুক্রাণু রয়েছে। এগুলো বেশ দামি। কোনো গরু গর্ভধারণের জন্য তৈরি হলে একটি নলের সাহায্যে গরুর দেহে শুক্রাণু প্রবেশ করিয়ে দেন তিনি।

গবাদি পশুর ওপর নজর রাখার এই প্রযুক্তি সস্তা নয়। একমাত্র যাদের এক শ’র বেশি পশু রয়েছে, তারা এটি ব্যবহারের সক্ষমতা রাখেন। ভেস্টরুপের পশুরসংখ্যা প্রায় ছয় শ।

তিনি তাদের গর্ভকাল পর্যবেক্ষণে সেন্সরের সহায়তা নিতে এক বছরে খরচ করেছেন বিশ হাজার ইউরোর মতো। তবে এই বিনিয়োগের সুফলও আসতে শুরু করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ