• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন |

বদরগঞ্জে আমরুল বাড়ী বিদ্যালয়ে অতিরিক্ত ভর্তি ফি আদায়

Oniomবদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: রংপুরের বদরগঞ্জে আমরুল বাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়মনীতি উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ভর্তি ফি আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিভাবকদের অভিযোগ ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন ম্যানেজিং কমিটির সভাপতির সাথে যোগসাজস করে শিক্ষার্থীদের কাছ থেকে প্রায় ৫০ হাজার টাকা অতিরিক্ত ভর্তি ফি আদায় করেছেন। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিাভকরা ক্ষোভ প্রকাশ করেছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, চলতি বছরে আমরুল বাড়ী উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ হতে ১০ম শ্রেনীতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকবুল হোসেন নিয়ম নীতি উপেক্ষা করে অতিরিক্ত ভর্তি ফি আদায় করেছে। এখন তার অফিস কক্ষের দেওয়ালে বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীদের ভর্তি ফি এর তালিকা ঝুলিয়ে রাখা আছে। ওই তালিকায় ৬ষ্ঠ শ্রেনী হতে ১০ম শ্রেনীর শিক্ষার্থীদের ভর্তি ফি’ এর টাকার পরিমানও দেয়া হয়। তালিকা অনুযায়ী প্রধান শিক্ষকের নির্দেশে ওই বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকেরা সকল শ্রেনী হতে প্রায় ৪শ ৫০জন শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ভর্তি ফি জনপ্রতি ১০০-১২৫টাকা আদায় করেন। এতে শিক্ষার্থীদের কাছ থেকে প্রায় ৫০ হাজার টাকা অতিরিক্ত ফি আদায় করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও উপজেলার অধিকাংশ বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকদের সাথে ম্যানিজিং কমিটির সভাপতিরা যোগসাজস করে তাদের মনগড়া নিয়ম দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। এঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকরা উদ্বেগ উৎকন্ঠায় রয়েছে।
৮ম শ্রেনীর শিক্ষার্থী পলাশ বলেন, আমার ভর্তির সময় স্যারেরা ১শত ৫০টাকার স্তলে ২শ ৭৫টাকা ভর্তি ফি নিয়েছেন। একই কথা বলেন ৭ম শ্রেনীর আকতারা।
প্রধান শিক্ষক মকবুল হোসেন অতিরিক্ত ভর্তি ফি নেওয়ার কথা স্বীকার করে বলেন, ম্যানিজিং কমিটির সিদ্ধান্তে ওই টাকা নেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের অতিরিক্ত ওই ফি’এর টাকা বিদ্যালয়ের অন্যান্য কাজে ব্যয় করা হয়।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এবিষয়ে কোন অভিযোগ পাইনি। তবে অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে। অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
ভোক্তা অধিকার দিবস পালিত
বদরগঞ্জে ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা পালিত হয়েছে। শনিবার দিবসটি পালনের জন্য উপজেলা অডিটরিয়াম হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য শোভাযাত্রা পৌরশহর প্রদক্ষিন করে অডিটরিয়াম হলরুমের আলোচনা সভায় মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার ইসতিয়াক আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বদরগঞ্জ প্রেসক্লাব সভাপতি হেমন্ত সরকার, সমাজ সেবা কর্মকর্তা হুমায়ুন কবির, শিক্ষক বিপ্লব সরকার প্রমুখ। এসময় বক্তারা বলেন, ভোক্তা সংরক্ষন আইন প্রতিষ্ঠিত করতে হবে। এজন্য ভোক্তাদের সচেতন হতে হবে। এছাড়াও বক্তারা আরো বলেন, দ্রব্য মূল্যের উর্দ্ধগতি রোধ করে তা জনসাধারনের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসতে হবে। মনিটরিং এর মাধ্যমে দ্রব্য মূল্য ঠিক রাখতে হবে।  যাতে পণ্য সামগ্রী ক্রয় করে ভোক্তারা অসাধু বিক্রেতাদের কাছে না ঠকেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ