• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন |

বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে ভোট গ্রহণ

ECঢাকা: তৃতীয় দফার উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠান শেষ করে শুরু হয়েছে গণনা। আজ শনিবার ৮১টি উপজেলার ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়। ইসি শান্তিপূর্ণ দাবি করলেও ২ জন নিহত ছাড়াও শতাধিক মনুষ আহত হয়েছে। পূর্বের দুই ধাপের তুলনায় এ ধাপের নির্বাচন শান্তিপূর্ণ করতে সর্বোচ্চ সতর্ক ছিলেন নির্বাচন কমিশন (ইসি)। ইসি সূত্র জানায়, ৯টি কেন্দ্র ভোট গ্রহণ বন্ধ ছিল।
তৃতীয় দফায় ৩ পদে ১ হাজার ১১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৪১৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪২৩ এবং নারী ভাইস চেয়ারম্যান ২৭৭ জন। ৮১টি উপজেলায় মোট ভোটার ১ কোটি ৩১ লাখ ৮৫ হাজার ২৩ জন। এর মধ্যে পুরুষ ৬৫ লাখ ৬৭ হাজার ৮৩২, নারী ভোটার ৬৬ লাখ ১৭ হাজার ১৮১ জন।। মোট ভোটকেন্দ্রর সংখ্যা ৫ হাজার ৪৫৬, ভোট কক্ষ ৩৮ হাজার ১৮৯টি।
তৃতীয় দফা নির্বাচনে মোট ৫ হাজার ৪৩৪ জন পর্যবেক্ষক মাঠে রয়েছে। ৮১টি উপজেলার মধ্যে সর্বোচ্চ পর্যবেক্ষক রয়েছ নেত্রকোনার মোহনগঞ্জ ও চট্টগ্রামের চন্দনাইশে। এ দুই উপজেলায় ১৩২ জন করে মোট ২৬৪ পর্যবেক্ষক মাঠে রয়েছে। এছাড়া বেশির ভাগ উপজেলায় ৪০ জন করে পর্যবেক্ষক মাঠে রয়েছে।
নির্বাচন শান্তিপূর্ণ করতে বৃহস্পতিবার সকাল থেকে নির্বাচনী এলাকায় টহল দেয় সেনাবাহিনী। নির্বাচনের আগের ২দিন ও ভোটগ্রহণের দিন এবং পরের ২দিন নির্বাচনী এলাকায় অবস্থান করবে তারা।  মাঠে থাকছে র‌্যাব, পুলিশ বিজিবি, আনসার, কোস্টগার্ড ও গ্রাম পুলিশ।
এ ছাড়া আচরণবিধি লঙ্ঘন ও অনিয়ম রোধে ৩২৪ জন নির্বাহী ও ৮১ জন জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করবেন। থাকছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারি। এছাড়া সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
নিরাপত্তা জোরদার করার পরও বেশ কিছু জায়গায় সংহিতার কারণে হতাহতের খবর পাওয়া যায়।
বাগেরহাট : বাগেরহাট সদর উপজেলার মেঘনীতলা এলাকায় নির্বাচনী সহিংসতায় মানজারুল ইসলাম (২২) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন। জেলা জামায়াতের সেক্রেটারি তাকে শিবির কর্মী বলে দাবি করেছেন। নিহত মানজারুল কচুয়া উপজেলার টেংরাখালি এলাকার আফজাল হোসেনের ছেলে। তিনি বাগেরহাট সরকারি পিসি কলেজের অর্থনীতি বিভাগের ২য় বর্ষের ছাত্র ছিলেন।
নেত্রকোনা : নেত্রকোনার মদনে নির্বাচনের পোস্টার ছেড়াকে কেন্দ্র করে বিএনপি সমর্থিত প্রার্থীর সমর্থকদের সঙ্গে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ মেনু মিয়া (৩৮) নিহত হয়। এ ঘটনায় আরও ৪জন আহত হন।
ভোলা : ভোলা সদর উপজেলায় নির্বাচন শুরুর আধাঘণ্টার মধ্যে বেশ কিছু কেন্দ্র থেকে প্রিজাইডিং অফিসার ও পুলিশের সহায়তায় বিএনপি সমর্থিত প্রার্থীদের বের করে দেয় আওয়ামী লীগ ক্যাডাররা। এসব কেন্দ্রে প্রশাসনের সহায়তায় প্রকাশ্যে ব্যালট পেপারে সিল দেয় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর কর্মীরা।
কুমিল্লায় : কুমিল্লার তিতাস উপজেলার কালাই গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। ভোট গ্রহণের এক পর্যায় দুবৃত্তরা কেন্দ্রে ঢুকে ব্যালট পেপারে জোর করে সিল মারে। এ অভিযোগে এ কেন্দ্র ভোট গ্রহণ স্থগিত করা হয়।
নড়াইল : নড়াইলের লোহাগড়ায় ভোট কেন্দ্রে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি বলে জানা গেছে। জানা যায়, ভোট গ্রহণ চলাকালে শনিবার দুপুর ১২টার দিকে দুর্বৃত্তরা পরপর ৫টি বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়
কুড়িগ্রাম : কুড়িগ্রাম সদর উপজেলা পরিষদ নির্বাচনে হলোখানা দ্বিমুখী উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভাঙচুর, ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ সময় পুলিশ ২টি ফাঁকা গুলি ছোড়ে। ওই কেন্দ্রে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা ভোট বন্ধ ছিল।
লালমনিরহাট: আদিতমারী উপজেলা নির্বাচনে জাল ভোটের অভিযোগ মিলেছে। তবে ওইসব জাল ভোট বাতিল করেছে সংশ্রিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ