• বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৮:২৬ অপরাহ্ন |
শিরোনাম :

আজ রঙে রঙে রঙিন হওয়ার দোল উৎসব

Doljattra-1সিসি নিউজ: আজ দোলযাত্রা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। রং ছড়ানোর উৎসব। রঙে রঙে রঙিন হওয়ার উৎসব। শিশু থেকে বয়স্ক সবাই পরস্পরকে রংয়ের আবির মাখিয়ে দিনভর আনন্দে মেতে থাকবেন।

রাজধানীসহ সারাদেশেই দোলযাত্রার হাওয়া লেগেছে। শাখারীবাজার, তাঁতীবাজার, বাংলাবাজার, লক্ষ্মীবাজারসহ রাজধানী ঢাকার হিন্দু অধ্যুষিত এলাকাগুলোতে শুরু হয়েছে রংয়ে রংয়ে রঙ্গীণ হওয়ার পালা।

দোলযাত্রা একটি হিন্দু বৈষ্ণব উৎসব। হোলি এবং দোলযাত্রা নাম দুই হলেও উৎসবের চরিত্র এক। এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি।Doljattra

পন্ডিতদের মতে, রাধাকৃষ্ণের দোলনায় দোলা বা দোলায় গমন করা থেকেই ‘দোল’ কথাটির উৎপত্তি। বাঙালির দোল বৈষ্ণব ধর্মাশ্রিত একটি উৎসব হলেও রবীন্দ্রনাথ দোলযাত্রার ধর্মীয় অংশকে বাদ দিয়ে তার সাংস্কৃতিক দিকটিকে নিয়ে ‘দোলযাত্রা’কে ‘বসন্ত উৎসব’-এ রূপান্তরিত করেন। খানিকটা সেই সূত্র ধরেই দোল প্রীতির উৎসব, প্রেমের উৎসব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ