• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন |

গঙ্গাচড়ায় কৃষকদের সড়ক অবরোধ: র‌্যাবের লাঠিচার্জ

Rangpurগঙ্গাচড়া প্রতিনিধি: তিস্তা সেচ ক্যানেলে পানির দাবিতে রংপুরের গঙ্গাচড়ায় কৃষকরা আবারো আজ মঙ্গলবার খলেয়া গঞ্জিপুর এলাকায় সড়ক অবরোধ করে। এ সময় রংপুর-ডালিয়া মহাসড়কে ২ ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। অবরোধ চলাকালে র‌্যাব-১৩ একটি পেট্রোল দল অবরোধকারীদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়।
এলাকাবাসী ও থানা পুলিশ সূত্রে জানা যায়, মঙ্গলবার রংপুর-ডালিয়া মহাসড়কে গঙ্গাচড়া খলেয়া গঞ্জিপুর এলাকার কৃষকরা পানির দাবিতে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত সড়ক অবরোধ করে। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে র‌্যাব-১৩ এর সদস্যরা অবরোধস্থলে লাঠিচার্জ করে অবরোধকারী কৃষকদের ছত্রভঙ্গ করে দেয় এবং মাইক ভাংচুর করে।
জানা যায়, গত কয়েক বছর ধরে তিস্তা সেচ ক্যানেল থেকে উপজেলার বেতগাড়ী ও খলেয়া ইউনিয়নের কৃষকরা বোরো আবাদ করে আসছিল। কিন্তু এ বছর পানির প্রবাহ কম হওয়ায় কৃষকদের মাঝে হাহাকার পড়ে যায়। তিস্তা সেচ ক্যানেলে পানির দাবিতে গতকাল মঙ্গলবার সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত রংপুর ডালিয়া মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়। স্থানীয় ইউপি সদস্য হুমায়ুন কবির জানান, র‌্যাব সদস্যরা মাইক ভাংচুর ও লাঠিচার্জ করে অবরোধকারী কৃষকদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে ফিরে এসে গঙ্গাচড়া মডেল থানার এস আই আমিনুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করেন।
রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী নারায়ণ চন্দ্র কৃষকদের অবরোধের কথা স্বীকার করে বলেন, রংপুর ক্যানেলের আওতায় প্রায় ৮ হাজার হেক্টর জমিতে বোরো লাগানো হয়েছে। তিস্তা ক্যানেলে ১২শ কিউসিক পানি সরবরাহের প্রয়োজন হলেও বর্তমানে সাড়ে ৪শ কিউসিক পানি সরবরাহ পাচ্ছি। তারপরও যে পানি পাওয়া যাচ্ছে তা ক্যানেলের উজানে নীলফামারীর কৃষকরা আটকিয়ে দিয়েছে। যার কারণে রংপুরের কৃষকরা পানি পাচ্ছে না।
উল্লেখ্য, গত ১৩ মার্চ তিস্তা সেচ ক্যানেলে পানির দাবিতে সড়ক অবরোধ করছিল গঙ্গাচড়ার কৃষকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ