• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:৫০ পূর্বাহ্ন |

এইচএসসিতে আলাদা পাসের বিধান অবৈধ

SSCঢাকা: উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় একই বিষয়ে তিনটি বিভাগে আলাদা করে পাসের বিধানকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।
এ রায়ের ফলে এখন থেকে নৈর্ব্যত্তিক, সৃজনশীল ও ব্যবহারিকে আলাদাভাবে পাসের বিধান বলবৎ থাকল না।
এক শিক্ষার্থীর রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কাজী রেজাউল হক ও এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ গত ২৯ জানুয়ারি এ রায় দেয়।
এরপর বুধবার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হয়, যাতে এইচএসসির পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান ও রসায়নে নৈর্ব্যত্তিক, সৃজনশীল ও ব্যবহারিকে আলাদাভাবে পাসের বিধানকে অবৈধ ঘোষণা করা হয়েছে।
এর আগে গত বছরের অক্টোবর মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানে শিক্ষার্থীদের নৈর্ব্যক্তিক, সৃজনশীল ও ব্যবহারিকে আলাদা করে পাস করার বিধানকে কেন অবৈধ ঘোষণা করা হবে মর্মে জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত এ রায় দিলেন।
রিট আবেদনকারীর আইনজীবী শাহ মোহাম্মদ আহসানুর রহমান বলেন, আবেদনকারী তাসনীম রাইসা ২০১৩ সালে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দেন।
‘এজন্য আমরা বিজ্ঞানের ওই তিনটি বিষয়ে আলাদাভাবে পাস করার বিধানকে চ্যালেঞ্জ করে আবেদন করি। আদালত আমাদের আবেদন মঞ্জুর করে রায় দিয়েছেন।’
তিনি বলেন, কোনে গেজেট প্রকাশ ছাড়াই অন্যান্য বিষয়েও একই নিয়ম চালু করলে তা নিয়ে কেউ আদালতে আসলে তারাও এ রায়ের সুবিধা পাবেন।
আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এজে মোহাম্মদ আলী। অন্যদিকে বিবাদীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম মুনির।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ