• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:২৭ পূর্বাহ্ন |

টি২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর পরিসংখ্যান

T-20খেলাধুলা ডেস্ক : সর্বশেষ টি২০ বিশ্বকাপের পরে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ আইসিসি টোয়েন্টি২০ র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে। অন্যদিকে গত টুর্নামেন্টের রানার্স-আপ শ্রীলংকা তখন থেকেই এই ধরনের ফরম্যাটে সবচেয়ে ধারাবাহিক দল হিসেবে নিজেদের প্রমান করেছে এবং বর্তমানে তারা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছে। যদিও অন্যান্য ফরম্যাটের তুলনায় টি২০ দলগুলোর র‌্যাঙ্কিং মূলত তাদের পারফরমেন্সে খুব একটা প্রভাব ফেলে না। বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বর স্থানে থাকা আয়ারল্যান্ড খুব বেশীদিন হয়নি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের পরাজিত করেছে। গত বিশ্বকাপের পরে মাত্র পাঁচটি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলা ভারত ইংল্যান্ডের সাথে দুই ম্যাচের সিরিজ ড্র করেছে। বর্তমান র‌্যাঙ্ক অনুযায়ী ইংল্যান্ড ভারতের থেকে ছয় স্থান নীচে রয়েছে। ১৬ মাসে মাত্র পাঁচটি ম্যাচ খেলার পরেও ভারত টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। এর কারন হচ্ছে অন্যান্য দলগুলো ধারাবাহিক সাফল্য বজায় রাখতে পারেনি এবং সে কারণেই ভারতকেও নীচে নামাতে তারা সক্ষম হয়নি।

সাম্প্রতিক অবস্থান
শীর্ষ র‌্যাঙ্কধারী দলগুলোর মধ্যে শ্রীলংকাই জয়-পরাজয়ের অনুপাতে সাম্প্রতীক সময়ে ২.৬৬ অনুপাত নিয়ে এগিয়ে রয়েছে। ১১ ম্যাচে তারা ৮টিতে জয়ী হয়েছে। গতবছর ৩ ম্যাচের সিরিজে একমাত্র দক্ষিণ আফ্রিকা লংকানদের ২-১ ব্যবধানে পরাজিত করতে পেরেছিল। আর পাকিস্তান তাদের হারাতে সক্ষম হয়েছিল। ১.৮০ অনুপাত নিয়ে পরের অবস্থানেই রয়েছে পাকিস্তান। ১৪ ম্যাচে তারা জয় পেয়েছে নয়টিতে। এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশী টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে খেলতে এসেছে ইংল্যান্ড। যদিও তারা ১৫টি ম্যাচের মধ্যে জয়ী হয়েছে মাত্র ৫টিতে। টেস্ট দল হিসেবে অস্ট্রেলিয়ার পুনর্জাগরণ ঘটলেও টি২০ ফরম্যাটে এখনো খুব একটা নিজেদের প্রমান করতে পারেনি। যদিও তারা সর্বশেষ পাঁচটি ম্যাচেই জয়ী হয়েছে। দক্ষিণ আফ্রিকা সাতটির মধ্যে পাঁচটিতে জয়ী হয়েছে।

দলগুলোর পরিসংখ্যান
দল ম্যাচ জয় পরাজয় টাই ফলাফল হয়নি সেমিফাইনাল ফাইনাল শিরোপা
শ্রীলংকা ২৫ ১৬ ৮ ১ – ২ ২ –
পাকিস্তান ২৬ ১৬ ৯ ১ – ৪ ২ ১
অস্ট্রেলিয়া ২১ ১৩ ৮ – ০ ৩ ১ –
দক্ষিণ আফ্রিকা ২১ ১৩ ৮ – – ১ – –
ভারত ২২ ১২ ৮ ১ ১ ১ ১ ১
ওয়েস্ট ইন্ডিজ ২০ ৯ ৯ ১ ১ ২ ১ –
ইংল্যান্ড ২২ ১০ ১১ – ১ ১ – –
নিউজিল্যান্ড ২১ ৯ ১০ ২ – ১ – –
আয়ারল্যান্ড ১০ ২ ৬ – ২ – – –
বাংলাদেশ ১৩ ৩ ১০ – – – – –

টি২০ রেকর্ড
দল ম্যাচ জয় পরাজয় ফলাফল হয়নি অনুপাত
আয়ারল্যান্ড ৪ ৩ ১ – ৩.০০
শ্রীলংকা ১১ ৮ ৩ – ২.৬৬
পাকিস্তান ১৪ ৯ ৫ – ১.৮০
ভারত ৫ ৩ ২ – ১.৫০
অস্ট্রেলিয়া ১১ ৬ ৫ – ১.২০
নিউজিল্যান্ড ১২ ৬ ৫ ১ ১.২০
দক্ষিণ আফ্রিকা ১৩ ৭ ৬ – ১.১৬
ওয়েষ্ট ইন্ডিজ ১৩ ৭ ৬ – ১.১৬
ইংল্যান্ড ১৫ ৫ ৯ ১ ০.৫৫
বাংলাদেশ ৭ ১ ৬ – ০.১৬

অতীত পারফরমেন্স
টোয়েন্টি২০ বিশ্বকাপের অতীত পারফরমেন্স বিবেচনায় দেখা যাচ্ছে শ্রীলংকা এখানেও এগিয়ে রয়েছে। ২৫টি ম্যাচে তারা জয়ী হয়েছে ১৬টিতে। সর্বশেষ তিনটি বিশ্বকাপেই তারা সেমিফাইানালে খেলেছিল এবং ২০০৯ ও ২০১২ সালে ফাইনালে খেলেছে। তবে সেমিফাইনালের বিবেচনায় পাকিস্তান সর্বাগ্রে এগিয়ে রয়েছে। চারটি বিশ্বকাপেই তারা শেষ চারে খেলেছে। শীর্ষ দল হিসেবে একমাত্র দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডই ফাইনালে উঠতে পারেনি।

এশিয়ায় রেকর্ড
দক্ষিণ আফ্রিকার এশিয়াতে টি২০ রেকর্ড এটাই প্রমান করে যে একমাত্র গুনসম্পন্ন স্পিনার থাকলেই উপ-মহাদেশে ম্যাচ জেতা যায় না। গত পাঁচ বছরে দক্ষিণ আফ্রিকা এশিয়ায় ১২টি ম্যাচ খেলে আটটিতে জয়ী হয়েছে। আর এর ফলে এশিয়ায় শীর্ষ দল হিসেবে তারাই এগিয়ে রয়েছে। বড় টুর্নামেন্টে ফাইনালে না খেলার কারনে যে চোকার উপাধি তাদের গায়ে লেগে গেছে তা অবশ্য যথার্থই তারা গতবছর শ্রীলংকায় প্রমান করেছে। সর্বশেষ টি২০ বিশ্বকাপে তারা পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে পরাজিত হয়েছিল। আর এই টেবিলে ৯টি ম্যাচের মধ্যে আটটিতে পরাজিত হয়ে সর্বনিম্নে রয়েছে বাংলাদেশ। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের একমাত্র জয়টি এসেছিল।
২০০৯ সালের পরে এশিয়াতে দলগুলোর জয়-পরাজয়ের রেকর্ড :
দল ম্যাচ জয় পরাজয টাই ফলাফল হয়নি অনুপাত
দক্ষিণ আফ্রিকা ১২ ৮ ৪ – – ২.০০
ভারত ১৫ ৯ ৬ – – ১.৫০
ওয়েস্ট ইন্ডিজ ৯ ৪ ৩ ১ ১ ১.৩৩
পাকিস্তান ৩১ ১৭ ১৩ ১ – ১.৩০
ইংল্যান্ড ১২ ৭ ৬ – – ১.১৬
শ্রীলংকা ২৮ ১৪ ১২ ১ ১ ১.১৬
নিউজিল্যান্ড ১৩ ৫ ৫ ২ ১ ১.০০
অস্ট্রেলিয়া ১৩ ৫ ৭ ১ – ০.৭১

শীর্ষ ব্যাটসম্যান ও বোলার
টোয়েন্টি২০ বিশ্বকাপে শীর্ষ পাঁচজন ব্যাটসম্যানের মধ্যে শ্রীলংকার তিনজন ব্যাটসম্যান রয়েছেন। মাহেলা জয়াবার্ধানে ৪০.৮৫ গড়ে ৮৫৮ রান নিযে শীর্ষে অবস্থান করছেন। অপর লংকান ব্যাটসম্যান হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন তিলকরতেœ দিলশান এবং কুমার সাঙ্গাকারা। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে ওযেস্ট ইন্ডিজের ক্রিস গেইল। শীর্ষ পাঁচজনের মধ্যে আরো রয়েছেন কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।
টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক :
ব্যাটসম্যান ইনিংস রান সর্বোচ্চ গড় ১০০/৫০
মাহেলা জয়বার্ধানে ২৫ ৮৫৮ ১০০ ৪০.৮৫ ১/৫
ক্রিস গেইল ১৭ ৬৪ ১১৭ ৪৪.২৬ ১/৬
তিলকরতেœ দিলশান ২৪ ৬৩২ ৯৬* ৩০.০৯ ০/৪
কুমার সাঙ্গাকারা ২৫ ৫৯০ ৬৮ ২৬.৮১ ০/৩
ব্রেন্ডন ম্যাককালাম ২১ ৫৫২ ১২৩ ২৯.০৫ ১/১

ব্যাটসম্যানদের মতই টি২০ বিশ্বকাপের বোলিংয়েও শীর্ষ স্থানটি দখল করে আছেন লংকান বোলার লাসিত মালিঙ্গা। ২৫ ম্যাচে ১৯.৭৮ গড়ে সর্বমোট ৩৩ উইকেট দখল করে তিনি তালিকায় শীর্ষে রয়েছেন। এই তালিকায় অপর লংকান বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন অজন্তা মেন্ডিস। বাকি তিনটি স্থান অবশ্য পাকিস্তানী বোলাদের দখলে। সাইদ আজমল, শহীদ আফ্রিদী এবং উমর গুলকে নিয়ে এই তালিকায় শীর্ষ পাঁচজন বোলার পূর্ণ হয়েছে।
টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার
বোলার ইনিংস উইকেট সেরা বোলিং গড় ৪/৫ উইকেট
লাসিত মালিঙ্গা ২৫ ৩৩ ৫/৩১ ১৯.৭৮ ০/১
সাইদ আজমল ১৯ ৩২ ৪/১৯ ১৫.৪৬ ৩/০
অজন্তা মেন্ডিস ১৮ ৩১ ৬/৮ ১৩.৪৮ ১/১
শহীদ আফ্রিদী ২৬ ৩১ ৪/১১ ২২.৩৫ ২/০
উমর গুল ২০ ২০ ৫/৬ ১৬.৫৮ ১/১


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ