• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন |

তাজরীন চেয়ারম্যান মাহমুদার জামিন বাতিল

11ঢাকা: অগ্নিকাণ্ডে শতাধিক পোশাক শ্রমিকের প্রাণ নেওয়া তাজরীন ফ্যাশনসের চেয়ারম্যান মাহমুদা আক্তারের জামিন বাতিল করে ১৫ দিনের মধ্যে তাকে হাকিম আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন ঢাকার জেলা ও দায়রা জজ আদালত।
বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের পুনর্বিবেচনার আবেদনের শুনানি করে ঢাকার জেলা ও দায়রা জজ মো. আবদুল মজিদ এ আদেশ দেন। একই সঙ্গে জামিনের বিষয়ে পদ্ধতিগত ত্রুটির কারণে দুই বিচারিক হাকিমের কাছে বাখ্যাও চাওয়া হয়েছে আদেশে।
এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী আবু বকর ফরহাদ বলেন, ‘মুখ্য বিচারিক হাকিম ইসমাইল হোসেন এবং জ্যেষ্ঠ বিচারিক হাকিম তাজুল ইসলামকে জেলা ও দায়রা জজ কারণ দর্শাতে বলেছেন।’
তিনি জানান, জ্যেষ্ঠ বিচারিক হাকিম গত ৯ ফেব্রুয়ারি কেবল হাজতি পরোয়ানা দিয়ে মাহমুদাকে কারাগারে পাঠান। পরদিনই মুখ্য বিচারিক হাকিম তার জামিন মঞ্জুর করেন। এতে পদ্ধতিগত ত্রুটি হয়েছে বলে জেলা ও দায়রা জজ মনে করছেন।
এর আগে গত ৯ ফেব্রুয়ারি তাজরীন ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী মাহমুদা আক্তার আদালতে আত্মসমর্পণ করলে জ্যেষ্ঠ বিচারিক হাকিম তাজুল ইসলাম তাদের জামিন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
পরদিন ঢাকার মুখ্য বিচারিক হাকিম ইসমাইল হোসেন শর্তসাপেক্ষে মাহমুদাকে জামিন দিলেও দেলোয়ারের আবেদন নাকচ করেন। দেলোয়ার পরে জজ আদালতে আবেদন করলে সেখানেও জামিন আবেদন নামঞ্জুর হয়।
উল্লেখ্য, ২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসে ওই অগ্নিকাণ্ডে অন্তত ১১২ জন নিহত এবং পাঁচ শতাধিক শ্রমিক আহত হন।
পরদিন আশুলিয়া থানার উপ-পরিদর্শক খায়রুল ইসলাম অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে একটি মামলা করে। ওই মামলায় নাশকতার পাশাপাশি অবহেলাজনিত মৃত্যুর ধারায় আসামিদের অভিযুক্ত করা হয়। গত বছর ২ জানুয়ারি সিআইডি এ মামলার তদন্ত শুরু করে।
এরপর গত ৩১ ডিসেম্বর দেলোয়ার ও মাহমুদাসহ ১৩ জনকে আসামি করে এ মামলায় চার্জশিট দেয় পুলিশ।
ওইদিন চার্জশিটের গ্রহণযোগ্যতার শুনানি শেষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনসহ ছয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ওয়াসিম শেখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ