• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৫:৪৮ অপরাহ্ন |

পার্বতীপুরে আ’লীগ ও বিএনপি’র মধ্যে লড়াই

PHOTO-ROKUNUZZAMAN-20-3-2014পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের পার্বতীপুর উপজেলা পরিষদের নির্বাচনে আগামী ৩১ মার্চ প্রার্থীদের জমজমাট প্রচারণা চলছে। বাংলাদেশের খনি জেলা হিসেবে পরিচিত দিনাজপুর জেলার পার্বতীপুর। নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে দ্বি-মুখী লড়াই হবে। এ উপজেলায় চেয়ারম্যান পদে ৩, ভাইস চেয়ারম্যান পদে ৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আ’লীগ ও বিএনপি’র মনোনীত প্রার্থী নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন দলের সমর্থকরা বিভিন্ন হাট-বাজারে রেষ্টুরেন্ট ও ‘চা’ ষ্টলে নির্বাচন নিয়ে রাজনৈতিক তর্কে জড়িয়ে পড়েছেন যার যার পছন্দের প্রার্থীদের নিয়ে। সেই সাথে গানের সুরে মাইকিং, সুতলি দিয়ে পোস্টার টাঙ্গানোর ফলে প্রচুর পোষ্টার শহরের বিভিন্ন স্থানে শোভা পাচ্ছে। গণসংযোগ থেকে শুরু করে পথসভা ও বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনার মাধ্যমে এমনকি ফেসবুক-ইন্টারনেটেও চলছে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা। শুধু মাঠে নেই জাতীয় পার্টি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন- চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক (ঘোড়া), ১৯ দলের ঐক্যজোটের দিনাজপুর জেলার সাবেক শ্রেষ্ট চেয়ারম্যান উপজেলা বিএনপির সদস্য ও উপজেলার মন্মথপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম (দেয়াত কলম),ও ১৯ দলের ঐক্যজোটের বিদ্রোহী প্রার্থী হিসেবে পার্বতীপুর উপজেলা বিএনপির সদস্য ও দিনাজপুর জেলা বিএনপির কার্য নির্বাহী কমিটির সদস্য এস.এম জাকারিয়া বাচ্চু (আনারস)। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম (টিউবওয়েল), উপজেলা জামায়াতের আমীর আলহাজ্ব আনোয়ার হোসেন (চশমা) ও বিদ্রোহী প্রার্থী হিসেবে কেন্দ্রীয় যুব জাগপার সভাপতি ইনসান আলম আক্কাস (তালা)। এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান দিনাজপুর জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা লতিফা বেগম (কলস) ও দিনাজপুর জেলা মহিলা দলের যুগ্ন আহবায়িকা ও পার্বতীপুর উপজেলা মহিলা দলের সাধারন সম্পাদিকা শহিদা খাতুন শাহী (সেলাই মেশিন)। গত ১৩ মার্চ প্রতীক বরাদ্দের দিন থেকে প্রার্থীদের প্রচারণা শুরু হয়েছে। চলবে আগামী ২৯ মার্চ পর্যন্ত। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভার সর্বত্র এখন নির্বাচনী আলোচনা চলছে। কে হবেন বিজয়ী তা নিয়ে চায়ের কাপে উঠছে ঝড়।  নির্বাচনীয় এলাকার মানুষের ধারনা সুষ্ট ও স্বচ্ছ নির্বাচন হলে ১৯ দলের জোট প্রার্থীদের জয়ের আশাবাদী তবে জামাতের প্রার্থীর অবস্থান ভাল।
পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হাফিজুল ইসলাম প্রামানিক আওয়ামী লীগের ব্যানারে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলের ঐক্যজোটের উপজেলা চেয়ারম্যান পদে পার্বতীপুর উপজেলার মন্মথপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম। আওয়ামীলীগ ও বিএনপির তৃনমুল পর্যায়ের নেতা-কর্মীরা মাঠে ময়দানে নিরলসভাবে নির্বাচনী কাজ করে যাচ্ছে। এদিকে ১৯ দলের ঐক্যজোটের বিদ্রোহী প্রার্থী হিসেবে পার্বতীপুর উপজেলা যুবদলের সদস্য ও দিনাজপুর জেলা বিএনপির কার্য নির্বাহী কমিটির সদস্য এস.এম জাকারিয়া বাচ্চু রয়েছেন। তিনিও উপজেলা পরিষদে জয়লাভের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
পার্বতীপুর নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পার্বতীপুর উপজেলার ১০ ইউনিযনের পুরুষ ১ লাখ ১৮ হাজার ৮শ’ ৪ জন, মহিলা ১ লাখ ১৮ হাজার ১শ’৭১ জন এবং পার্বতীপুর পৌরসভা এলাকার পুরুষ ৯হাজার ৬০জন ও মহিলা ৯ হাজার ২শ’ ১২ জন সব মিলে মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৩৬ হাজার ৯৭৫ জন। এ নির্বাচনে ৮৭টি ভোট কেন্দ্রের মধ্যে ৫শ’ ৭৬ টি বুটে পার্বতীপুর উপজেলার ২ লাখ ৩৬ হাজার ৯শ’৭৫ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। গত ১৯৮৫ সালের ২৫ জুন প্রথম উপজেলা নির্বাচনে এ উপজেলায় আওয়ামী লীগ নেতা তোফজ্জল হোসেন চেয়ারম্যান নির্বাচিত হন। গত ১৯৯০ সালের ২৬ জুন দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনে জামায়াতের কর্মী আব্দুল জব্বার মন্ডল চেয়ারম্যান নির্বাচিত হন। গত ২০০৯ সালের ২৩ ফেব্রুয়ারী অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ