• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৫২ পূর্বাহ্ন |

ফুলবাড়ী: ভোট কেন্দ্রে দায়িত্ব বন্ঠনে হ-য-ব-র-ল

ECআফজাল হোসেন, ফুলবাড়ী: আসন্ন ২৩ মার্চ  অনুষ্টিত দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে ৫২টি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পুলিং অফিসারের দায়িত্ব বন্ঠনে হ-য-ব-র-ল অবস্থা। কর্মকর্তাকে পোলিং অফিসার আর তৃতীয় শ্রেনীর কর্মচারীকে সহকারী প্রিজাইডিং অফিসার হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। উপজেলা নির্বাচন অফিসারের অফিস সহকারীর বিরুদ্ধে অর্থের বিনিময়ে ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে আগ্রহীদের নাম অর্ন্তভুক্তি এবং বাদ দেওয়ার অভিযোগ উঠেছে।
ফুলবাড়ী উপজেলা নির্বাচনে ৭টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় ৫২টি ভোট কেন্দ্রে  ৫২ জন প্রিজাইডিং অফিসার, ৩৫১ জন সকারী প্রিজাইডিং অফিসার এবং ৭০২ জন পোলিং অফিসার ভোট গ্রহনের দায়িত্ব পালন করবেন। উপজেলার সকল সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্টান এবং সরকারী প্রতিষ্টানের আগ্রহী  কর্মকর্তা কর্মচারীরা এই দায়িত্ব পালন করবেন। ভোট গ্রহনে দায়িত্ব পালনে প্রতিজন প্রিজাইডিং অফিসার পাবেন ৩ হাজার টাকা , সহকারী প্রিজাইডিং অফিসার পাবেন ২ হাজার টাকা করে এবং প্রতিজন পোলিং অফিসার পাবেন দেড় হাজার টাকা করে।
ভোট কেন্দ্রের এই দায়িত্ব বন্ঠনে ওই পদ সোপান বা পদ মর্যদার  ভিত্তিতে যোগ্যতার মুল্যায়ন না করে কর্মচারীকে দেওয়া হয়েছে সহকারী প্রিজাইডিং অফিসার আর কর্মকর্তাকে দেওয়া হয়েছে তার অধীনে পোলিং অফিসার হিসাবে।  নিু মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকে দেওযা হয়েছে সহকারী প্রিজাইডিং অফিসার হিসাবে আর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষককে দেওয়া হয়েছে পোলিং অফিসার হিসাবে। বেনতভুক্ত নন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী গ্রন্থাগারিক (তৃতীয় শ্রেনী পদবীর) কে দেওয়া হয়েছে সহকারী প্রিজাইডিং অফিসারের দায়িত্ব আর ওই স্কুলের সিনিয়র শিক্ষককে দেওয়া হয়েছে পুলিং অফিসার হিসাবে। শিবনর ইউপির বাজিতপুর ভোট কেন্দ্রে দায়িত্ব বন্ঠনে দেখা গেছে একজন জুনিয়র কর্মকর্তাকে পুলিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে অথচ সহকারী শিক্ষক মর্যাদার এবং  তৃতীয় শ্রেনীর পদের অফিস সহকারীকে ওই কর্মকর্তার উপরে দিয়ে সহকারী প্রিজাইডিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে।
ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে আগ্রহীদের নাম অর্ন্তভুক্তি এবং বাদ দেওয়া প্রসঙ্গে সহকারী রির্টানিং অফিসারের দায়িত্ব পালনরত ফুলবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তা আহসান হাবিব  বলেন, অর্থের বিনিময়ে নাম অর্ন্তভুক্ত বা বাদ দেওয়ার ব্যাপারে তার কাছে কোন অভিযোগ আসেনি। প্রতিটি সরকারী বেসরকারী প্রতিষ্টান প্রধানদের কাছ থেকে ভোট কেন্দ্রে দায়িত্ব পালনে আগ্রহীদের তালিকা চাওয়া হয়। তাদের দেওয়া তালিকা ও আগ্রহী ব্যাক্তিদের আবেদনের প্রেক্ষিতে ফুলবাড়ী উপজেলা একাডেমিক সুপারভাইজার শফিকুল ইসলাম এবং সহকারী শিক্ষা অফিসার জাহিদ হোসেন  সেই তালিকা যাচাই বাচাই করে যে তালিকা প্রস্তত সহ দায়িত্ব বন্ঠনের তালিকা তৈরী করেন, তিনি তা অনুমোদন করেন। তার ভিত্তিতে  ভিত্তিতে দায়িত্ব বন্ঠন করা হয়। না প্রকাশে অনিচ্ছুক কয়েক জন পেলিং অফিসার ও প্রিজাইডিং অফিসার জানান, ফুলবাড়ী উপজেলা নির্বাচন কমিশন অফিসে অনিয়ম দুনীর্তির স্বর্গরাজ্য গড়ে উঠেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ