• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৫৮ পূর্বাহ্ন |

বীরগঞ্জে ডলোচুন ব্যবহারের উপর ভিডিও প্রদর্শনী

KRISI MELA
বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: বীরগঞ্জ কৃষকদের মধ্যে ডলোাচুনের ব্যবহার আগ্রহী  করার লক্ষ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নে শুরু হয়েছে ডলোচুনের প্রভাব বিষয়ক ডকুমেন্টরি চিত্র ভিডিও শো এর মাধ্যমে প্রদর্শন।
আরডিআরএস বাংলাদেশ বীরগঞ্জ এর বিভিন্ন ইউনিয়নের হাট বাজারে এফপিবিপি প্রকল্পের মাধ্যমে অধিক ফলনের জন্য ডলোচুনের প্রভাব বিষয়ক ডকুমেন্টরি চিত্র ভিডিও শো এর মাধ্যমে প্রদর্শন করছে। প্রদর্শনীর ফলে  কৃষকদের ডলোচুর ব্যবহারের প্রবণতা বাড়ছে। প্রদর্শনীর কাজে নিয়োজিত এফপিবিপি প্রকল্পের ব্যবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান এবং মাঠ প্রশিক্ষক মোঃ নাজমুল হোসেন জানান, প্রতিটি প্রদর্শনীতে ১০০ জন কৃষককে ৪ কেজি ডলোচুন এবং ১ শতক জমি মাপার জন্য ২৬ মিটার রশি বিতরন করা হয় । ডকুমেন্টরী চিত্র দেখানোর জন্য মাইকিং এর মাধ্যমে একত্রিত করে ভিডিও চিত্র দেখানো হয়, মাইকিং করার সময় একটি করে টোকেন  এর মাধ্যমে একশতক জমির অম্লত্ব দূর করার জন্য পরীক্ষামূলক ৪ কেজি করে ডলোচুন সরবরাহ করা হয়। এই ভিডিও চিত্র প্রদর্শনীতে স্থানীয় ইউপি সদস্য,ও কৃষি বিভাগের উপ-সহকারী কৃষিকর্মকর্তাগন উপস্থিত ছিলেন । গত ১৬ মার্চ রবিবার বীরগঞ্জ উপজেলার ভোগনগর ইউনিয়নের সিংড়া শালবন, সাতোর ইউনিয়নের দলুয়াবাজার এবং ১৭ মার্চ পলাশবাড়ী  ইউনিয়নের মদাতিবাজার, ডাঙ্গারহাট, ২০ মার্চ সন্ধ্যায় শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী হাটে ভিডিও প্রদর্শন করা হয়। ভিডিও প্রদর্শনীতে প্রায় ৩০০-৫০০ জন কৃষক উপস্থিত ছিলেন ।

কৃষি প্রযুক্তি ও উৎপাদন প্রদর্শণী মেলা
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এডিপির সহযোগীতায় স্থানীয় ব্যবসায়ী পরিষদের উদ্যোগে মহিলা কলেজ মাঠ প্রাঙ্গনে দুই দিন ব্যাপী কৃষি প্রযুক্তি ও উৎপাদন মেলার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর। মেলা উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভায় মোঃ গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু জাফর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নব নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সেলিনা আকতার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এডিপির প্রকল্প ম্যানেজার জুলিয়ান বিশ্বাস। উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এডিপির প্রোগ্রাম অফিসার কৃষি জগদীশ চন্দ্র চন্দ্র রায়, পারুল বেগম, মেলা আয়োজক কমিটির সভাপতি মোঃ সাজেদুর রহমান বাবু প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ