• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:৩৩ অপরাহ্ন |

বাংলাদেশকে ১.১৮ বিলিয়ন ডলার ঋণ দেবে জাপান

Japanঢাকা: বাংলাদেশকে সহজ শর্তে ১.১৮ বিলিয়ন ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে জাপান। শনিবার বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে বাংলাদেশ সফররত জাপানি পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার ডেপুটি প্রেস সেক্রেটারি কৌইটি মিজুশিমা একথা জানান।
সংবাদ সম্মেলনে কৌইটি বলেন, ‘জাপান বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। তাই বাংলাদেশের বিদ্যুৎ খাত ও পরিবেশের অবস্থা আরো ভালো হলে এই বিনিয়োগের পরিমাণ আরো বাড়বে।’ সহজ শর্তে দেয়া এই ঋণে গার্মেন্টস খাত, বিদ্যুৎ ও কয়লা ভিত্তিক জ্বালানি অগ্রাধিকার খাত হিসেবে গুরুত্ব পাবে বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সর্ম্পক উন্নয়ন, বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণসহ বিভিন্ন বিনিয়োগ জাপানের আগ্রহ তুলে ধরেন ডেপুটি প্রেস সেক্রেটারি কৌইটি মিজুশিমা। এছাড়া সকল দলের অংশ্রগ্রহণে বাংলাদেশের উপজেলা নির্বাচনের বিষয়ে জাপান সন্তুষ্ট বলেও জানান তিনি।
সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া ঢাকায় অবস্থানকালে ফুমিও কিশিদা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গেও বৈঠক করতে পারেন।
উল্লেখ্য, দুদিনের সফরে শুক্রবার রাতে ঢাকায় এসে পৌঁছান জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। বিমানবন্দরে জাপানি মন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পররাষ্ট্রমন্ত্রী কিশিদা ২০ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ