• রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১২:১৯ পূর্বাহ্ন |

দিনাজপুরে মেধাবী মুখের সন্ধানে অভিনেতা আবুল হায়াত

Hayetসিসি নিউজ: বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে অবহেলায় পরে থাকা দরিদ্র ও মেধাবী মুখের সন্ধানে ছুটছে বাংলাদেশ এডিবেল ওয়েল নামক একটি প্রতিষ্ঠান। কারিগরী নির্মাতা গ্রুপ’র পরিচালক বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও অভিনেতা আবুল হায়াত-এর অকান্ত পরিশ্রমে প্রশিক্ষিত ক্যামেরামান এবং এক ঝাঁক তরুন-তরুণীর মাধ্যমে তুলে আনছে ওইসব মেধাবীদের সাফল্যের ইতিকথা ও ছবি।
‘মিজান মেধাবী দেশের মুখ’- এ শ্লোগান নিয়ে কারিগরী নির্মাতা গ্রুপ আজ শনিবার ছুটে যান দিনাজপুরের খানসামা উপজেলার তেবাড়িয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে। ওই প্রতিষ্ঠান থেকে ২০১৩ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল মাহমুদা। মেধাবী এ মেয়েটির বাবা লুৎফর রহমান ও মা বানু বেগম উভয়েই দিনমজুর। বৃষ্টি বাদল কিংবা অন্য কোন কারণে রোজগার করতে না পেলে পরিবারটি ওই দিন দু’বেলাই উপোস থাকতে হয়। অনাহারে মাসের অর্ধেক দিনই স্কুলে যায় মেধাবী ওই মাহমুদা। অভাব-অনটনের মাঝে এমন সাফল্যের খবর ওই বছর ১৩ মে দৈনিক নয়াদিগন্ত পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। শিরোনাম ছিল ‘মাহমুদা কেবল বাবা-মা নয়, স্কুল ও প্রতিবেশীদের মুখ উজ্জ্বল করেছে’। আর ওই সংবাদের ভিত্তিতে ছুটে আসে মিজান মেধাবী দেশের মুখ’র এ দলটি। ব্যস্ততার ফাঁকে কথা হয় কারিগরী নির্মাতা গ্রুপ’র পরিচালক আবুল হায়াত’র সাথে। তিনি বলেন, গ্রামের এসব মেধাবীরা একটু সাহায্য-সহানুভুতি পেলেই অনেক দূর এগিয়ে যাবে নিশ্চিত। অভাবের মাঝে ও জীর্ণ কুটিরে কুপির আলোতে তাদের এমন সাফল্য সত্যি অবাক করার মতো।
এক প্রশ্নের জবাবে কারিগরী নির্মাতা গ্রুপ’র প্রধান সহকারী পরিচালক গোলাম হাবিব লিটু বলেন, বাংলাদেশ এডিবেল ওয়েল-এর সৌজন্যে মেধাবী মাহমুদাকে বিভিন্ন উপহার সামগ্রীর সাথে নগদ ২৫ হাজার টাকা দেয়া হয়েছে। আমরা কারিগরী নির্মাতার পক্ষ্য থেকে এমন মেধাবীদের সাফল্য কামনা করি।

ছবিতে মেধাবী মাহমুদা’র সাথে কারিগরী নির্মাতা গ্রুপ’র পরিচালক বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও অভিনেতা আবুল হায়াত, প্রধান সহকারী পরিচালক গোলাম হাবিব লিটু ও সিসি নিউজ’র সম্পাদক জসিম উদ্দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ