• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১১:০২ পূর্বাহ্ন |

ক্ষমতায় গেলে ভারতের নাম বদল!

India Flagআন্তর্জাতিক ডেস্ক: লোকসভা নির্বাচনের ইশতেহার প্রকাশ করেছে তামিলনাড়ুর রাজনৈতিক দল এমডিএমকে। ক্ষমতায় যেতে পারলে ভারতের নাম বদলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এমডিএমকে।
জি নিউজ জানিয়েছে, শনিবার লোকসভা নির্বাচনের ইশতেহার প্রকাশ করেছে তামিলনাড়ুর এই রাজনৈতিক দলটি। ভাইকোর নেতৃত্বাধীন এমডিএমকের এবারের ইশতেহারে চমকে দেওয়ার মতো একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর মধ্যে দেশের নাম পরিবর্তন উল্লেখযোগ্য।
এমডিএমকের ইশতেহারে বলা হয়েছে, দল ক্ষমতায় এলে ভারতের নাম পরিবর্তন করে রাখা হবে ‘ইউনাইটেড স্টেট অব ইন্ডিয়া’। দেশের নাম পরিবর্তনের পক্ষে একটি যুক্তিও পেশ করা হয়েছে তাদের নির্বাচনী ইশতেহারে। এমডিএমকের মতে, ভারত বৈচিত্র্যময় দেশ। যে কারণে সংবিধান রচনার প্রাথমিক পর্বে ভারতে একটি যুক্তরাষ্ট্রীয় শাসন কাঠামো গঠনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সংবিধান প্রণেতারা প্রথমে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যের’ কথা বললেও ক্ষমতা বিন্যাসের ক্ষেত্রে তারা ক্রমেই কেন্দ্রীয়প্রবণ হয়ে পড়েন। দেশের নাম পরিবর্তনের মাধ্যমেই এ ধারা ভাঙতে চায় দলটি।
শ্রীলংকার তামিলদের প্রতি স্থানীয় নাগরিকদের ভাবাবেগকে আসন্ন লোকসভা ভোটে কাজে লাগানোর মরিয়া প্রয়াস দেখা গেছে এমডিএমকের ইশতেহারে। ভারতসহ বিভিন্ন দেশে নিষিদ্ধ এলটিটিইর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং গণভোটের মাধ্যমে শ্রীলংকায় বসবাসকারী তামিলদের জন্য নিজস্ব রাষ্ট্র ‘তামিল ইলম’ গঠনের দাবির সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে এমডিএমকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ