• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৫:২৫ অপরাহ্ন |

চার্জ খেকো অ্যাপস

Projuktiপ্রযুক্তি ডেস্ক: দরকারি সময়ে ফোনের ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়ার ভোগান্তি পোহাতে হয়নি এমন মানুষ পাওয়া মোটামুটি দুষ্কর। স্মার্টফোনের ক্ষেত্রে এ সমস্যা আরও প্রকট। বড় পর্দা, ব্লুটুথ, জিপিএস, ওয়াইফাইসহ অনেক সুবিধা এবং অসংখ্য অ্যাপের সমন্বয় স্মার্টফোনের ব্যাটারি দ্রুত খরচ হওয়ার অন্যতম কারণ। অ্যাপস ছাড়া স্মার্টফোন কেউ কল্পনাও করতে চান না, আবার দ্রুত ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়ার ভয়ে অ্যাপস ব্যবহারেও পাচ্ছেন ভয়, বিশেষ করে বাইরে থাকার সময়টাতে। চার্জখেকো অ্যাপস সম্পর্কে জানা থাকলে সেগুলো এড়িয়ে চললেই হলো। এমনই কয়েকটি অ্যাপসের উল্লেখ থাকছে এখানে
ফেসবুক: সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের অ্যাপ মোটামুটি সবার স্মার্টফোনেই থাকে। অ্যাপটির নেপথ্যে সব সময় সচল থেকে বারবার ‘রিফ্রেশ’ হওয়ায় ব্যাটারির চার্জ বেশি খায়। আবার ইন্টারনেটের খরচও বাড়ায়। টুইটার অ্যাপটিও একইভাবে আপনার ফোনের চার্জ খরচ করার জন্য দায়ী।
ম্যাপস: আমাদের দেশে, বিশেষ করে তরুণদের মাঝে ম্যাপস ব্যবহারের প্রবণতা বাড়ছে। এটা অবশ্যই ভালো দিক। তবে ব্যাটারি ব্যবহারের ক্ষেত্রে একটু সাবধানি তো হতেই হবে। কারণ, ম্যাপ ‘জিপিএস’ প্রযুক্তি ব্যবহার করে, যা হুহু করে ব্যাটারির চার্জ শেষ করে। ওয়েদার অ্যাপটিও প্রচুর চার্জ খরচ করে।
ক্যামেরা: শুনতে অদ্ভুত লাগছে? স্মার্টফোন ব্যবহার করব আর ক্যামেরা ব্যবহার করতে পারব না? আমি তো ব্যবহার করতে না করছি না, শুধু এটুকু জানাচ্ছি যে ফোনের ক্যামেরা অ্যাপ ও ফ্ল্যাশ লাইট ব্যাটারি খরচ করার মোক্ষম হাতিয়ার।
স্কাইপ: ফেসবুক ও টুইটারের মতো স্কাইপও চার্জ খরচ করে দ্রুত। অডিও-ভিডিও কল বা চ্যাটিং ছাড়াও নেপথ্যে সচল থাকা অবস্থায় চার্জ খরচ করে ফেলে। একই কথা ভাইবারের ক্ষেত্রেও প্রযোজ্য।
টেম্পল রান ২: চমৎকার গ্রাফিকসের একটি গেম। কিন্তু এটি যে আপনার ফোনের ব্যাটারির বারোটা বাজাচ্ছে তা কি জানেন? জানেন হয়তো, তবু ছাড়তে পারছেন না। ছাড়ার দরকার নেই, শুধু সময়বিশেষে একটু সতর্কতা অবলম্বন করতে হবে।
অ্যাংরি বার্ডস: সবাইকেই সমান আনন্দ দিতে পারে চমৎকার এই গেম। তবে ব্যাটারির চার্জ খরচ করতেও ওস্তাদ। ক্যান্ডি ক্রাশ কিংবা ফ্রুট নিনজা জনপ্রিয় দুটি গেম, যা ব্যাটারির চার্জ খরচ করে দ্রুত।
বিশেষজ্ঞদের মতে, বিনা মূল্যের অ্যাপস কেনা অ্যাপসের চেয়ে বেশি দ্রুত চার্জ খরচ করে। কারণ বিনা মূল্যের অ্যাপসে অতিমাত্রায় বিজ্ঞাপন দেখানো হয় আর বিজ্ঞাপন দেখানোর জন্য ভৌগোলিকসহ ব্যবহারকারী সম্পর্কে অন্যান্য তথ্য বিজ্ঞাপনদাতার কাছে পাঠানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ