• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:১৭ অপরাহ্ন |

গণমাধ্যম ভুল করলে গণতন্ত্র ধ্বংস হবে : তথ্যমন্ত্রী

222ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, রাজনীতিবিদরা ও ব্যবসায়ীরা ভুল করতে পারেন। কিন্তু গণমাধ্যম ভুল করার জায়গা নয়। গণমাধ্যম ভুল করলে গণতন্ত্র ধ্বংস হবে। এটা কখনো খলনায়কের ভূমিকা পালন করে না।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘রোল অব মিডিয়া ইন বিজনেস অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও প্রসারে গণমাধ্যম ভূমিকা পালন করছে। রাজনীতিতে কিছু আবর্জনা আছে। জঙ্গিবাদ, দুর্নীতি আছে, যা উত্তরণের মাধ্যমে দেশ এগিয়ে চলেছে। গণমাধ্যমকে এমন সব আবর্জনা দূর করে এগিয়ে যেতে হবে। কোনো গোষ্ঠীর হয়ে খণ্ডচিত্র পরিবেশন না করে সঠিক তথ্য পরিবেশনের মাধ্যমে গণমাধ্যমকে গণতন্ত্র রক্ষার কাজ করতে হবে।’

অনুষ্ঠানে ডিসিসিআইয়ের সভাপতি মোহাম্মদ শাহজাহান খান সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর গণমাধ্যমবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)-এর রিসার্চ ফেলো ড. আবুল বাশার ও ডিসিসিআই পাবলিকেশন অ্যান্ড পিআর স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক এম এস সিদ্দিকী।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. গোলাম রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের জেনারেল ইকোনমিক ডিভিশনের সদস্য ড. শামসুল আলম, প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, ডিসিসিআই এবং সমন্বয়কারী পরিচালক মোক্তার হোসেন চৌধুরী।

দৈনিক প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান বলেন, ‘গণমাধ্যম মিথ্যা সংবাদ প্রকাশ করে না। যখন তাজরীন ফ্যাশন, রানা প্লাজার ঘটনা ঘটে তখন বিজিএমইএ কোথায় ছিল। শেয়ার কেলেঙ্কারির মাধ্যমে মানুষের যে ক্ষতি, রাষ্ট্রয়াত্ত ব্যাংকের যে অবস্থা, সে সম্পর্কে পত্রিকায় তুলে ধরা হয়। কিন্তু তাদের বিচার হয় না। বর্তমানে ৪০ হাজার ঋণখেলাপি রয়েছে। এটা পত্রিকার মাধ্যমে তুলে ধরা হয়।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ