• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন |

রক্ষণশীল ১০ দেশে ইউটিউব বন্ধ

youtubeপ্রযুক্তি ডেস্ক: সার্চ জায়ান্ট গুগলের ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব বন্ধ করে দিয়েছে রক্ষণশীল ১০ দেশ। প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল এর বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এক প্রতিবেদনে এ খবর জানায়।
বর্তমানে একশত কোটির বেশি ইউনিক ভিজিটর মাসে অন্তত ৬০০ কোটি ঘণ্টা ব্যয় করেন ইউটিউবে। ইউটিউব এক্সেস বন্ধ করার কারণ হিসেবে অনলাইনে কপিরাইট আইন লঙ্ঘন, গোপণীয় তথ্য ফাঁস, স্ক্যান্ডাল ছড়ানো ও বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ এনেছে ওই দেশগুলো। এ সম্পর্কে ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ম্যাশএবল। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে করা এক জরিপে দেখা গেছে ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা ভিডিও ফুটেজের শতকরা ৬০ ভাগই হচ্ছে সেন্সরড। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গোপনে ধারণ করা ভিডিও প্রকাশ হয় ইউটিউবে।
এ ছাড়া চলমান রাজনৈতিক অবস্থাকে অস্থিতিশীল করতে পারে এ রকম বক্তব্য ইউটিউবের মাধ্যমে ছড়ানোর আশংকায় দেশগুলো ইউটিউব বন্ধ করে দিয়েছে বলে ফুটেজে প্রকাশ করা হয়। এছাড়া ইউটিউবে প্রাপ্তবয়ষ্কদের ভিডিও চিত্র শিশুদের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে বলেও জানানো হয়।
ইউটিউব বন্ধের তালিকায় থাকা দেশগুলো হচ্ছে, ব্রাজিল, তুরস্ক, জার্মানি, লিবিয়া, থাইল্যান্ড, তুর্কমেনিস্তান, চীন, উত্তর কোরিয়া, ইরান ও পাকিস্তান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ