• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:২৩ পূর্বাহ্ন |

হজ অনুষ্ঠিত হতে পারে ৪ অক্টোবর

Mokkaঢাকা : চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৭ থেকে ৩০ মার্চ পর্যন্ত সপ্তম হজ ও ওমরাহ ফেয়ার-২০১৪ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে ‘সপ্তম হজ ও ওমরাহ ফেয়ার-২০১৪’ উপলক্ষে সংবাদ সম্মেলনে হাবের সভাপতি মোহাম্মদ ইবরাহীম বাহার লিখিত বক্তব্যে এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২০১৩ সালে বেসরকারিভাবে ৮৯ হাজার ২ জনের মধ্যে ৮৭ হাজার ৪১১ জন হজ পালন করেন (হাজি সংখ্যা ৯৬%)। আর এবার ২০১৪ সালে সৌদি-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী প্রেরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তাই হজযাত্রীদের সচেতনতা বৃদ্ধি, মধ্যস্বত্বভোগী বর্জন, হজসংক্রান্ত তথ্যাবলি ও প্রশিক্ষণ প্রদান করাই হজ ও ওমরাহ ফেয়ার করার মূল লক্ষ্য।

বেসরকারি হজ প্যাকেজ সম্পর্কে তিনি বলেন, হজের জন্য ২০১৪ সালে ২টি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সাধারণ প্যাকেজ মূল্য ২,৯৫,৭৭৬ টাকা এবং দ্বিতীয় প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৩,৫৪,৩১৬ টাকা। তবে সরকার-নির্ধারিত সর্বনিম্ন ২,৯৫,৭৭৬ টাকার নিচে কোনো প্যাকেজ করা যাবে না।

ইবরাহীম বাহার আরো বলেন, হজ সম্পর্কে যাবতীয় তথ্যসমূহ পাওয়া যাবে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের স্টল থেকে।

হাবের তালিকাভুক্ত ব্যাংকসমূহে ২০১৪ সালের ৩০ মে এর মধ্যে প্যাকেজের সমুদয় টাকা জমা দেওয়া যাবে। এ ছাড়া হজ এজেন্সিসমূহ ২ জুনের মধ্যে প্যাকেজের জমাকৃত টাকা, ব্যাংক স্টেটমেন্ট ও হজযাত্রীর তালিকা ধর্মবিষয়ক মন্ত্রণালয়, হজ অফিস এবং হাব অফিসে প্রেরণ করবে। ব্যাংক ছাড়াও হজ এজেন্সিতে নগদ টাকা পরিশোধ করা যাবে, সে ক্ষেত্রে রসিদ সংগ্রহ করতে হবে।

হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার উন্মুক্ত করার দাবি জানিয়ে ইবরাহীম বাহার বলেন, যদি থার্ড ক্যারিয়ার উন্মুক্ত করা হয় তাহলে স্বল্প সময়ে হাজিরা হজ করে দেশে ফিরতে পারবেন, টিকিট সিন্ডিকেট ও কালোবাজারির স্বেচ্ছাচারিতা বন্ধ হবে, সৌদি যে ৫০% হাজিদের ফ্লাইটের দায়িত্ব নেয়, সে ক্ষেত্রে আর সিন্ডিকেট করতে পারবে না, থার্ড ক্যারিয়ার হলে বর্তমানে যে ৫০-৬০ দিন দেশে ফিরে আসতে লাগে, তা আর লাগবে না।

সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, মেলার উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ