• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন |

অশ্লীল আচরণ মোকাবিলায় বিশেষ বক্ষবন্ধনী

Braসিসি ডেস্ক: বাসে, ট্রেনে বা রাস্তায় ভিড়ের মধ্যে মহিলাদের সঙ্গে অশ্লীল আচরণ খুবই উদ্বেগজনক সমস্যা। এসব দুষ্কৃতী ও ধর্ষণকারীদের সবক শেখানোর জন্য মহিলাদের এক বিশেষ ধরনের অন্তর্বাস বা ব্রা তৈরি করেছেন চেন্নাইয়ের এসআরএম বিশ্ববিদ্যালয়ের অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী মনীষা মোহন।

মহিলাদের গায়ে বদমায়েশি করার জন্য হাত দিলে ৩৮০০ ভোল্টের তীব্র শক খাবে দুষ্কৃতী। এই বিশেষ ধরনের ব্রা তৈরির কাজে মনীষার সঙ্গী আরও দুই শিক্ষার্থী। তারা হলেন- ইস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী রিম্পা ত্রিপাঠী এবং নীলাদ্রি বসু।

অশালীন আচরণের জন্য শিক্ষা দেওয়া ছাড়াও এই ব্রা তে জিপিএস এবং জিএসএমও থাকছে। এর ফলে ব্রা পরিহিতা কোনো মহিলা বিপদে পড়লে নিকটবর্তী থানা ও সংশ্লিষ্ট মহিলার আত্মীয়দের কাছে এসএমএস চলে যাবে।

পঞ্জাব ইউনিভার্সিটির ভূগোল বিভাগের ড. কৃষ্ণ মোহনের মেয়ে ২০ বছরের মণীষা ও তার আরও দুই সঙ্গীর এই আবিষ্কার ঘিরে রীতিমতো আলোড়ন পড়ে গেছে বিভিন্ন মহলে।

এই ব্রা পরিহিতা মহিলার দেহে কু উদ্দেশে হাত দিলে প্রথমে সেকেন্ডের ভগ্নাংশ সময় ধরে প্রচণ্ড শক খেয়ে হাত সরিয়ে নিতে বাধ্য হবে দুষ্কৃতী। কিন্তু দ্বিতীয়বার হাত দিলে শকের সময় অনেকটাই বেড়ে যাবে-যা দুষ্কৃতীর ক্ষেত্রে মারাত্মক হয়ে উঠতে পারে। এই ব্রা-র নাম দেওয়া হয়েছে সোসাইটি হারনেসিং ইকুইপমেন্ট (শি)।

এই বিশেষ ব্রা-র ডিজাইন করে মনীষা ইতোমধ্যেই রাষ্ট্রপতি ভবনের ইনোভেশন স্কলার্স ইন রেসিডেন্স প্রোগ্রামে আমন্ত্রণ পেয়েছেন। এর ফলে প্রায় একমাস রাষ্ট্রপতি ভবনে থেকে এই বিশেষ ধরনের ব্রা নিয়ে আরো কাজ করার সুযোগ পাবেন। মনীষাদের দাবি, দুষ্কৃতীদের শায়েস্তা করলেও যারা পরে থাকবেন তাদের কিন্তু কোনো রকম অসুবিধার মুখেই পড়তে হবে না। ব্রাতে থাকছে রিচার্জেবল ব্যাটারি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ