• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:২০ পূর্বাহ্ন |

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে টিউলিপসহ চার বাঙালি

ঢাকা: বর্তমান এমপি রুশানারা আলী ছাড়াও বাংলাদেশি বংশোদ্ভূত আরো তিনজন এবার ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার দল থেকে এমপি পদে প্রার্থী হয়েছেন। তারা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি এবং ক্যামডেনের কাউন্সিলার টিউলিপ সিদ্দিক, কিংসটন ইউনির্ভাসিটির শিক্ষক ড. রূপা হক এবং ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া। নির্বাচনে লেবার পার্টি ক্ষমতায় এলে মন্ত্রী হবেন রুশনারা আলী ।
zahid-tulip news-2সিসি ডেস্ক: বুধবার সন্ধ্যায় রুশনারা আলীর নির্বাচনি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে এমন ঘোষণা দিয়েছেন দেশটির শ্যাডো বিজনেস সেক্রেটারি চুকা উমুন্নাহ এমপি।
উল্লেখ্য, টিউলিপ এবং রুপা হক বেশ আগেই তাদের প্রর্থীতা নিশ্চিত করলেও আনোয়ার বাবুল মিয়ার প্রর্থিতা চূড়ান্ত হয় গত ৯ মার্চ রবিবার। এদিন তিনি স্থানীয় লেবার পার্টির বার্ষিক সভায় সদস্যদের সরাসরি ভোটে দলের মনোনয়ন লাভ করেন। এসব প্রার্থীদের সকলেই রুশনারার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
দল ক্ষমতায় এলে মন্ত্রী হবেন রুশনারা আলী এ সম্পর্কে চুকা উমুন্নাহ বলেন, রুশনারা আলী বর্তমানে ব্রিটিশ পার্লামেন্টের প্রথম এবং একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত এমপি, মুসলিম নারী হিসেবে তিনি প্রথম এবং ছায়া মন্ত্রী (শ্যাডো মিনিস্টার) হিসেবেও রুশনারাই প্রথম। আর লেবার পার্টি ক্ষমতায় এলে রুশনারাই হবেন প্রথম আসল মন্ত্রী। তিনি আরো বলেন, লেবার নেতা এড মিরিব্যান্ড রুশনারাকে তার দলে নিয়েছেন প্রথম বাংলাদেশি হওয়ার কারণে নয়; বরং তার অসাধারণ মেধার কারণে।
লন্ডনের প্রাণকেন্দ্র হলবর্নের গ্র্যান্ট কনট রুমস হোটেলে অনুষ্ঠিত এই নির্বাচনী তহবিল সংগ্রহ ডিনারে ব্রিটিশ হোম এ্যফেয়ার্স কমিটির চেয়ার কীথ ভাজ এমপি, সাবেক মন্ত্রী ফ্রাঙ্ক ডবসন, জিম ফিটজপেট্রিক এমপি, কেভিন ব্রেনান এমপিসহ প্রায় ডজন খানেক লেবার দলীয় সংসদ সদস্য উপস্থিত ছিলেন। ২০১৫ সালের ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে রুশনারা আলী তার বর্তমান আসন লন্ডনের বেথনাল গ্রিন এন্ড বো থেকেই পুনরায় নির্বাচন করবেন।
রুশনারা আলী নিজেকে বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে গর্বিত উল্লেখ করে বলেন, তিনি চান ব্রিটিশ সমাজে বাঙালি কমিউনিটিকে প্রতিনিধিত্ব করতে। সকল ধর্ম, বর্ণ এবং নানা জাতিতেপূর্ণ তার নির্বাচনি এলাকার মানুষকে ঐক্যবন্ধ করে তিনি ব্রিটিশ সমাজের উন্নয়নে আরো অগ্রনী ভুমিকা পালন করতে চান। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
রুশনারা বলেন, ব্রিটিশ সমাজের উদারতাকে ধরে রাখতে হলে, বেকারত্ব দূর করতে হলে এবং জাতীয় স্বাস্থ্য সেবার ঐতিহ্যকে ধরে রাখতে হলে লেবার পার্টিকে ক্ষমতায় আনার কোনো বিকল্প নাই। এ জন্য সারা দেশব্যাপী আসছে মে মাসের স্থানীয় নির্বাচনসহ সকল নির্বাচনে লেবার প্রার্থীদের বিজয়ী করতে হবে। অন্য সকল বাঙালি প্রার্থীদের জন্য ভোট চেয়ে রুশনারা আলী বলেন, তিনি চান ব্রিটিশ পার্লামেন্টে বাঙালির প্রতিনিধিত্ব আরো বৃদ্ধি পাক।
রুশনারা আলীর মা-বাবা এবং পরিবারের সদস্যদের পাশাপাশি তার নির্বাচনি প্রচারে নিয়োজিত কর্মী, সমর্থক, বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রায় ৬ শতাধিক অতিধি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ