• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:২০ অপরাহ্ন |

এপ্রিলে তীব্র তাপদাহের আশঙ্কা

Abohowaঢাকা: রাজধানীসহ দেশের কয়েকটি জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। অধিদপ্তর আরো জানিয়েছে এপ্রিলে মাঝারি থেকে তীব্র তাপ্রবাহ বয়ে যেতে পারে।

আওহাওয়া অধিদপ্তরের হিসেবে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ মৃদু, ৩৮ থেকে ৪০ মাঝারি এবং ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহের আওতায় আসবে।

আবহাওয়া অধিদপ্তর শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ময়মনসিংহ ৩৫.১, টাঙ্গাইল ৩৬.৮,ফরিদপুর ৩৭, মাদারীপুর ৩৭,রাঙ্গামাটি ৩৬.২,চাঁদপুর ৩৬.৪,রাজশাহী ৩৭.৫,ইশ্বরদী ৩৭,খুলনা ৩৭.৪,মংলা ৩৭.২,সাতক্ষীরা ৩৬,চুয়াডাঙ্গা ৩৬.৮,বরিশাল ৩৬.২ এবং পটুয়াখালীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শনিবার আবহাওয়ার পুর্বাভাসে জানানো হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সাথে সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাঙ্গামাটি ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পুর্বাভাসে জানানো হয়েছে আগামী মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে ৩ টি মৃদু থেকে মাঝারী তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

দীর্ঘমেয়াদী পুর্বাভাসে আরো জানানো হয়েছে, এপ্রিলে বঙ্গোপসাগরে ১ থেকে ২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এসময় দেশের উত্তর, উত্তরপূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারী ঝড়, তীব্র কালবৈশাখী, বজ্র-ঝড় হতে পারে। এছাড়া দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা মাঝারী কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ