• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১২:৩৪ অপরাহ্ন |

জাতীয় সংসদের ৯টি কমিটি গঠন

Parlamentসিসি নিউজ: জাতীয় সংসদের ৯টি কমিটি গঠন করা হয়েছে। এসকল কমিটির সভাপতি পদে অভিজ্ঞদের প্রাধান্য দেওয়া হয়েছে। যার মধ্যে কয়েকজন সাবেক মন্ত্রী ও সংসদীয় কমিটির সভাপতি রয়েছে।
রবিবার রাতে সংসদ নেতা শেখ হাসিনার সম্মতিক্রমে সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ কমিটি গঠনের প্রস্তাব করলে তা সংসদে সর্বস্মতিক্রমে কন্ঠভোটে পাস হয়।
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীরকে সভাপতি করে নতুন করে গঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- সাবেক চিফ হুইপ আবুল হাসনাত আবদুল্লাহ, জাসদের মইন উদ্দীন খান বাদল, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ, জিল্লুল হাকিম, সাবেক মন্ত্রী আফসারুল আমিন, গোলাম দস্তগীর গাজী, বেগম রোকেয়া মোমেন, জাতীয় পার্টির এ কে এম মাইদুল ইসলাম, সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, পঞ্চানন বিশ্বাস, স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী, ইসতিয়াক তালুকদার ও ওয়াসিফা আসিফা খান।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে গঠিত বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ, উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, এইচ এন আশিকুর রহমান, আইনমন্ত্রী আনিসুল হক, শাহাবুদ্দিন, রুস্তম আলী ফরাজী, জিয়াউল হক মৃধা ও বেগম ফজিলাতুন্নেসা বাপ্পি ।
সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাককে সভাপতি করে গঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এম এ মান্নান, আবদুল ওয়াদুদ, নাজমুল হাসান পাপন, টিপু মুন্সী, ফরহাদ হোসেন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, শওকত চৌধুরী ও আখতার জাহান।
ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়াকে সভাপতি করে গঠিত লাইব্রেরী কমিটির সদস্যরা হলেন- অ্যাডভোকেট সাহারা খাতুন, আবুল কালাম আজাদ, বজলুল হক হারুন, আবদুল মান্নান, সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ, কাজী রোজী, সালমা ইসলাম, সাইমুম সরোয়ার কমল ও এনামুল হক।
সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সাবেক সভাপতি কাজী কেরামত আলীকে এবার সরকারি প্রতিশ্র“তি কমিটির সভাপতি করা হয়েছে। ওই কমিটির সদস্যরা হলেন- এ কে এম শাহজাহান কামাল, আবদুল কুদ্দুছ, অ্যাডভোকেট রহমত আলী, রাজিউদ্দিন আহমেদ রাজু, আবদুল মজিদ খান, মীর মোস্তাক আহমেদ রবি ও হুইপ শহীদুজ্জামান সরকার।
জিল্লুল হাকিমকে সভাপতি করে গঠিত বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- নূর-ই আলম চৌধুরী লিটন, এস এম মোস্তফা রশিদী সুজা, এবিএম মোজাম্মেল হক, ড. সামসুল হক ভুঁইয়া, মাহবুব উল আলম হানিফ, নুরুল ইসলাম সুজন, আবদুল মমিন চৌধুরী, কবিরুল হক মুক্তি ও বেগম সানজিদা খানম।
টিপু মুন্সীকে সভাপতি করে গঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, ফরিদুল হক খান, মোজাম্মেল হোসেন, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম ও বেগম কামরুন্নাহার চৌধুরী।
সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীকে সভাপতি করে গঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- সুবিদ আলী ভুঁইয়া, আবদুল কুদ্দুস, নুরুল ইসলাম সুজন, আবদুল রউফ, হাবিবুর রহমান, মুজিবুর রহমান ফকির, মহিবুর রহমান মানিক, আবদুল ওদুদ ও অ্যাডভোকেট নাভানা আখতার।
সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুকে সভাপতি করে গঠিত অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরা হলেন- দবিরুল ইসলাম, সিরাজুল আকবর, আখম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, ইউসুফ আবদুল্লাহ হারুন, সুলায়মান হক জোয়ার্দার ছেলুন, এবিএম তাজুল ইসলাম ও বেগম শাহানারা বেগম।
এছাড়া ইতোপূর্বে গঠিত কার্যোপদেষ্টা কমিটি পুনর্গঠন করা হয়েছে। ওই কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ