• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৭:২০ পূর্বাহ্ন |

অনলাইনে চালু হচ্ছে জমির খাজনা ও নামজারি

Kajnaসিসি ডেস্ক: জমির নকশা কম্পিউটারাইজড করার পাশাপাশি অনলাইনে খাজনা ও নামজারি ফি চালুর উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়। চলছে কাস্টমাইজ সফটওয়্যার উন্নয়েনর কাজ। কাজ শেষ হওয়া মাত্রই পাইলট প্রকল্পের আওতায় ঢাকার বারিধারা থেকে শুরু হবে অনলাইনে জমির খাজনা এবং নিবন্ধন ফি জমা দেয়ার প্রক্রিয়া।
এ বিষয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক এম এ মান্নান জানিয়েছেন, শিগগির পরীক্ষামূলকভাবে রাজধানীর বারিধারায় অনলাইনে জমির খাজনা পরিশোধের প্রক্রিয়া চালু হবে। পর্যায়ক্রমে সারাদেশে খাজনা পরিশোধ ও নামজারির ফি পরিশোধের অনলাইন প্রক্রিয়া চালু হবে। এ লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলার তহসিল অফিসের রেজিস্ট্রার বুক-২ কম্পিউটারাইজড করা হবে। এরপর নিজস্ব সফটওয়্যারে অনলাইন পদ্ধতি চালু করা হবে। জমি বেচা-কেনা, বায়নাপত্র, চুক্তিপত্রসহ নানা ক্ষেত্রের নিবন্ধন ফিও অনলাইনে পিরশোধ করা যাবে।
‘ওয়ান স্টপ সার্ভিস’ এর মাধ্যমে এই সেবা চালু করা হবে উল্লেখ করে তিনি আরো জানান, এ জন্য জমির নিবন্ধন কাজ আইন মন্ত্রণালয় থেকে ভূমি মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে। এ কাজটি ভূমি মন্ত্রণালয়ের অধীনে নেয়া হলে নিবন্ধন ফি প্রদানও অনলাইনের আওতায় আনা হবে। তখন একটি জায়গা থেকেই সব সেবা পাবেন জমির মালিকেরা।
আর এই সেবা চালু করতে পারলে সংশ্লিষ্ট ক্ষেত্রে হয়রানি ও দুর্নীতি কমার পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়বে বলে মন্তব্য করেছেন দীর্ঘদিন ধরে ভূমিমন্ত্রণালয়কে ডিজিটালাইজেশন করার আন্দোলন করে আসা কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তাফা জব্বার।
তিনি বলেন, আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালইজড করা হলে দেশের আইন-আদালত থেকেও মামলার বাড়তি চাপ কমবে।
প্রসঙ্গত, ভূমি ডিজিটালাইজেশনের আওতায় এ পর্যন্ত দুই লাখ চার হাজার মৌজা ম্যাপের মধ্যে সিএস এবং এসএ জরিপের এক লাখ ১৫ হাজার ম্যাপ কম্পিউটারাইজড করা হয়েছে। এখন যে কেউ ৩১০ টাকা ফি জমা দিয়ে মাত্র ১৫ মিনিটেই সংগ্রহ করতে পারছেন জমির ম্যাপ। এই প্রক্রিয়াকে আরও বিস্তৃত করতে ইতিমধ্যেই দেশের আরো আরএস জরিপের ৮৯ হাজার ম্যাপ ডিজিটালাইজড কাজ শুরু করেছে সংশ্লিষ্ট বিভাগ।
উৎসঃ   নতুন বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ