• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন |

ঢাবিতে মার্কসিট পুড়িয়ে প্রতিবাদ

Univercityঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ফল পুনর্মূল্যায়নের দাবিতে বিভাগীয় চেয়ারম্যানের অফিসের সামনে মার্কশিট পুড়িয়েছেন মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, দুই শাখার ফলাফলে বৈষম্য করেছেন বিভাগের শিক্ষকরা। বৈষম্যমূলক ফলাফল বাদ দিয়ে নতুন করে মূল্যায়ন করার দাবি জানিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের চতুর্থ তলায় বিভাগীয় চেয়ারম্যানের অফিসের সামনে ভুক্তভোগী শিক্ষার্থীরা তাদের মার্কশিটে আগুন ধরিয়ে ফলাফল-বৈষম্যের প্রতিবাদ জানান।শিক্ষার্থীরা জানান, মাস্টার্স ১ম সেমিস্টারের ‘ক’ ও ‘খ’ শাখার প্রথমপর্বের ফল ১২ মার্চ প্রকাশিত হয়। ‘ক’ শাখার শিক্ষার্থী রয়েছেন ৯৪ জন। আর ‘খ’ শাখার শিক্ষার্থী রয়েছে ১৩৭ জন। রেজাল্টে ‘খ’ শাখার শিক্ষার্থীদের প্রতি বৈষম্য করা হয়েছে। ১৩৭ জন শিক্ষার্থীর মধ্যে ৩.৫০ প্রদান করা হয় ২২ জনকে।
অথচ ‘ক’ শাখার ৯৪ জন শিক্ষার্থীদের মধ্যে ৮৪ জনের রেজাল্টই ৩.৫০ এর উপরে। তা ছাড়া ‘খ’ শাখায় ৩.৮১ এর উপরে কোনো শিক্ষার্থী মার্ক পাননি। অথচ ‘ক’ শাখায় ২৩ জন শিক্ষার্থী এ ফল পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘ফলাফল নিয়ে উদ্ভূত সমস্যার সমাধান বিভাগের চেয়ারম্যান করতে পারেন। এ ব্যাপারে করণীয় কী হতে পারে তা নিয়ে আলোচনা চলছে।’
বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন বেপারি গণমাধ্যমকে জানিয়েছেন, ‘এ বিষয়ে বুধবার সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ