• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন |

মার্কশিট পুড়িয়ে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

DBঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ফল পুনর্মূল্যায়নের দাবিতে বিভাগীয় চেয়ারম্যানের অফিসের সামনে মার্কশিট পুড়িয়েছেন মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, ‘ক’ শাখার তুলনায় ‘খ’ শাখার ফলাফলে বৈষম্য করেছেন বিভাগের শিক্ষকরা। এজন্য তাদের দাবি, বৈষম্যমূলক ফলাফল বাদ দিয়ে নতুন করে মূল্যায়ন করতে হবে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের চতুর্থ তলায় বিভাগীয় চেয়ারম্যানের অফিসের সামনে ভুক্তভোগী শিক্ষার্থীরা তাদের মার্কশিটে আগুন ধরিয়ে ফলাফল বৈষম্যের প্রতিবাদ জানান।

জানা যায়, ২০১২-১৩ শিক্ষাবর্ষের মাস্টার্স প্রথম সেমিস্টারের ‘ক’ ও ‘খ’ শাখার ফলাফল গত ১২ মার্চ প্রকাশিত হয়। মাস্টার্সের ‘ক’ শাখার শিক্ষার্থী রয়েছেন ৯৪ জন আর ‘খ’ শাখায় ১৩৭ জন। ‘ক’ শাখার ৯৪ জন শিক্ষার্থীর মধ্যে ৮৪ জনের ফলাফলই সিজিপিএ-৩.৫০ এর উপরে। অন্যদিকে ‘খ’ শাখায় ১৩৭জন শিক্ষার্থীর মধ্যে ৩.৫০ প্রদান করা হয়েছে মাত্র ২২ জনকে।

শিক্ষার্থীরা জানান, ‘ক’ শাখায় পাঁচজন শিক্ষার্থী পেয়েছেন ৩.৯৪ পয়েন্ট। অন্যদিকে ‘খ’ শাখার একজনও এই মাকর্স পাননি। এছাড়াও ‘ক’ শাখার অন্য পাঁচজন শিক্ষার্থী ৩.৮৮ পেয়েছেন অথচ ‘খ’ শাখার একজনও এ মার্কস পাননি। অন্যদিকে ‘ক’ শাখার ১৪ জন শিক্ষার্থী ৩.৮১ পেলেও ‘খ’ শাখার একজনও এ মার্কস পায় নি। যেখানে ‘ক’ শাখার বাকি ২২ জন শিক্ষার্থী ৩.৭৫ পেয়েছেন সেখানে ‘খ’ শাখায় মাত্র ৩ জন শিক্ষার্থী এ মার্কস পেয়েছেন। যেখানে ‘ক’ শাখার ১৫ জন শিক্ষার্থী ৩.৬৯ পেয়েছেন সেখানে ‘খ’ শাখায় মাত্র দুইজন শিক্ষার্থী এ মার্কস পেয়েছে। আর বাকিরা সব গড়ে ৩.২৫ পেয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা, যেখানে ‘ক’ শাখার শিক্ষার্থীরা গড়ে পেয়েছেন ৩.৫০ পয়েন্টের উপরে।

শিক্ষার্থীরা জানান, রেজাল্ট বৈষম্যের কথা চেয়ারম্যান স্যারকে জানানো হলে তিনি বিষয়টি স্বীকার করেন, তবে তার কিছুই করার নেই বলে শিক্ষার্থীদের জানান। শিক্ষার্থীরা বরেন, তারা এই বৈষম্যমূলক ফলাফল মানেনা। আজকের মধ্যে  বিভাগের পক্ষ থেকে এ ব্যপারে কোন আশ্বাস না পেলে আগামীকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস বর্জনসহ আরো কঠোর কর্মসূচি ঘোষনা করবেন বলে জানান।

এ বিষয়ে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন বেপারীর সঙ্গে কথা বলতে চাইলে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ