• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন |

বীরগঞ্জে বারি গম-২৬ ফসলের মাঠ দিবস

Pic-Birganjবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: বীরগঞ্জে বৈজ্ঞানিক পদ্ধতিতে বেড প্যান্টার ও সিডার (পিটিওএস) মেশিন দ্বারা (বারি গম-২৬) স্বল্পচাষে উৎপাদিত গম ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার উপজেলার মোহনপুর ইউনিয়ন মাটিয়াকুড়া উচ্চ বিদ্যায়ল মাঠে ওই মাঠ দিবস কার্যক্রম অনুষ্ঠিত হয়।
অস্টেলিয়াান কৃষি গবেষনা কেন্দ্র (এসিআইএআর) অর্থায়নে, আন্তর্জাতিক ভূট্টা ওগম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ও গম গবেষনা কেন্দ্রের যৌথ আয়োজনে সংরনশীল কৃষি প্রযুক্তির মাধ্যামে বেড প্যান্টার ও সিডার (পিটিওএস) মেশিন দ্বারা (বারি গম-২৬) স্বল্পচাষে উৎপাদিত গম ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
ইউপি চেয়ারম্যান দীনেশ মহন্তের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার নিখিল চন্দ্র বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর গম গবেশনা কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মো.আকবর হোসেন, বীরগঞ্জ প্রেসকাবের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আবেদ আলী, জাতীয় সাংবাদিক সংস্থার সাধারন সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক, আরডিআরএস বাংলাদেশ দিনাজপুরেন প্রকল্প সমন্বয়কারী তপন কুমার সাহা, প্রকল্প সমন্বয়কারী (এফপিবিপি) সাদেকুল ইসলাম, সিনিয়র কৃষি অফিসার অনুপ কুমার ঘোষ, কৃষি অফিসার (আরডিআরএস)  মোছাঃ নাজমা বেগম, মোহনপুর মহিলা ফেডারেশনের সভানেত্রী পুনতি মুর্মু  ও ইউনিয়ন কৃষক ফোরামের সভানেত্রী কল্পনা সরেন। অন্যদের মধ্যে কৃষক নিরদ চন্দ্র রায়, আহাম্মদ আলী, মনছুর আলী, মাটিয়াকুড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক তাইজুল ইসলাম ও খোশবুল আলম, আরডিআরএস শাখা ব্যাবস্থাপক (শষ্য) মোঃ হাসানুজ্জামান ওয়ার্ড লিডার ও শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ও  উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষকদের জানান, বেড প্যান্টার ও সিডার (পিটিওএস) মেশিন ডংফেং বা সাইফেং পাওয়ার টিলারের পিছনে সংযুক্ত করে খুব সহজে গম, ভূট্টা, ধান, পাট, মুগডাল সহ অন্যান্য ফসল কম খরচে ও বিনা চাষে উৎপাদন করা যায়। এ পদ্ধতিতে চাষের খরচ কম হয়, বীজ বপন সম্পন্ন হয়, পোকা-মাকর ও ইঁদরর উপদ্রপ কম হয়, সেচ ও শ্রমিক কম লাগে এবং ফলনও বৃদ্ধি পায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ