• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ন |

তার ছাড়াই চলবে বৈদ্যুতিক যন্ত্র

Electricityপ্রযুক্তি ডেস্ক: কোনো বৈদ্যুতিক তারের সংযোগ ছাড়াই জ্বলে উঠলো একটি বাল্ব। হঠাৎ করে এরকম কিছু দেখলে চমকে উঠতে পারে যে কেউ। কিন্তু সত্যিই এরকমটি ঘটতে চলেছে। যুক্তরাষ্ট্রের প্রকৌশল প্রতিষ্ঠান ওয়াইট্রিসিটি কাজ করছে তারহীন বিদ্যুৎ প্রবাহের প্রযুক্তি নিয়ে।
ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে ইলেকট্রিসিটি প্রবাহের ধারণা থেকে নাম দেয়া হয়েছে ওয়াইট্রিসিটি। কোনো ধরনের তার ছাড়াই প্রবাহিত হবে বিদ্যুৎ। এই প্রযুক্তিতে শক্তিকে চৌম্বকীয় আবেশে রূপান্তরিত করা হয়। তারপর সেই চৌম্বকীয় আবেশকে নির্দিষ্ট একটি তরঙ্গে বাতাসের ভেতর দিয়ে পাঠিয়ে দেয়া হয় তারহীন বাতি বা অন্য কোনো বৈদ্যুতিক যন্ত্রে।
চৌম্বকীয় ক্ষেত্রের কাছে কোনো যন্ত্র আনলে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ নেবে যন্ত্রটি। কোনো তারের প্রয়োজন হবে না। চৌম্বকীয় ক্ষেত্র সম্পূর্ণ নিরাপদ বলে আশ্বস্ত করেছেন ওয়াইট্রিসিটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা ডক্টর ক্যাটি হল। ভবিষ্যতের বাড়িতে ওয়াইফাই ইন্টারনেটের মতোই সহজ একটি ব্যপার হয়ে উঠতে পারে তারহীন বিদ্যুৎপ্রবাহের প্রযুক্তি। ওয়াইট্রিসিটির পরিকল্পনা অনুযায়ী সবকিছু এগোলে, পকেটে রেখেই চার্জ করা যাবে স্মার্টফোন, তারের সংযোগ ছাড়া দেখা যাবে টেলিভিশন। তারের সংযোগ ছাড়া  এরই মধ্যে ল্যাপটপ, মোবাইলফোন ও টেলিভিশন চালিয়ে নতুন প্রযুক্তির প্রমাণ দেখিয়েছে ওয়াইট্রিসিটি।
ওয়াইট্রিসিটি বর্তমানে চৌম্বকীয় ক্ষেত্রের পরিসর নিয়ে কাজ করছে। অনেক দূর পর্যন্ত যাতে ওয়াইট্রিসিটির সুবিধা ছড়িয়ে দেয়া যায় এটাই এখন চ্যালেঞ্জ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ