• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:১৯ অপরাহ্ন |

মুসলিম ব্রাদারহুড নেতা মোহাম্মদ কুতুবের ইন্তেকাল

Brader Hudসিসি ডেস্ক: বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব, ১৯৬০ সালের মুসলিম ব্রাদারহুডের প্রভাবশালী চিন্তাবিদ মোহাম্মদ কুতুব (সাইয়্যেদ কুতুবের ভাই) আজ শুক্রবার সৌদি আরবের মক্কা নগরীতে ৯৫ বছর বয়সে আল্লাহর দরবারে পাড়ি জমিয়েছেন।। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন…
তিনি ১৯১৯ সালের মিশরের আছিয়ুতের নিকটে মুসা নামক গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৫ সালে তিনি বড় ভাইসহ ধর্মনিরপেক্ষ শাসনামল ধ্বংসের ষড়যন্ত্রের ছক আকার অভিযোগে গ্রেফতার হন। যদিও এক বছর পর তার ভাই মুক্তি পায় কিন্তু মোহাম্মদের জীবন ততক্ষণে তছনছ হয়ে যায়।
১৯৭২ সালে মুক্তির পর তিনি সহ মুসলিম ব্রাদারহুডের আরো অনেক নেতাকে সৌদি আরবে পাঠানো হয় যেখানে তিনি তার ভাইয়ের বই প্রকাশ করেন এবং ইসলামী শিক্ষার প্রফেসব হন।
নিশ্চয়ই আমরা আল্লাহরই এবং তার কাছেই আমাদের প্রত্যাবর্তন।
মোহাম্মদ কুতুব (১৯১৯-২০১৪) শক্তিশালী একজন লেখক ছিলেন। তার “Islam the Misunderstood Religion” বইটি ১৯৬৪ সালে প্রকাশিত হয়, বাংলায় এর নাম “ভ্রান্তির বেড়াজালে ইসলাম” যা বহুল প্রচারিত। খুব কম সংখ্যক বই আমি পড়েছি যাতে চলমান “পাশ্চাত্য সভ্যতার” সাথে আমাদের ইসলামের তুলনামূলক আলোচনা করে ইসলামের শ্রেষ্ঠত্বের ভিন্নমাত্রাতে তুলে ধরেন। মোহাম্মদ কুতুব তার বইতে তুলে ধরেছেন আমাদের মুসলিমদের ইসলামী আদর্শ ও ইতিহাস সম্পর্কে শতাব্দীকালের অজ্ঞতা, ইসলামী সমাজ ব্যবস্থার অনুপস্থিতি, অন্যদিকে সমকালীন পাশ্চাত্য সভ্যতার সর্বগ্রাসী সয়লাব ইসলাম সম্পর্কে বিভক্তির মূল কারণ। খুবই শক্তিশালী বই সেটি…
“ভ্রান্তির বেড়াজালে ইসলাম” এবং “ইসলামী সমাজ বিপ্লবের ধারা” বই দুইটি আমার চিন্তার ভিতে চরম কাঁপন ধরিয়েছে তা আমি অবলীলায় স্বীকার করতে পারি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ