• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ন |

নওগাঁয় খুশিতে আছে গম চাষীরা

Naogaon Gom  Picture 31.03.14আশরাফুল ইসলাম, নওগাঁ: নওগাঁয় চড়া দাম ও ভাল ফলনে গম চাষে কৃষকের মাঝে উৎসাহ বেড়েছে। চলতি বছর অনুকুল আবহাওয়া এবং বাজারে ভাল দাম পাওয়ার ফলে গম চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হয়েছে।
সফলতার নজির দেখে আধুনিক কলাকৌশল নিয়োগ করে অনেক শিক্ষিত কৃষক গম চাষে এগিয়ে আসছে। কৃষি বিভাগ বলছে শিক্ষিত যুবকদের অংশ গ্রহনের ফলে প্রতি বছর গম চাষের এরিয়া বাড়ছে ।
গত দু’ বছর আগে চৈত্র ও বৈশাখ মাসে বরেন্দ্র অঞ্চলের সাধারন চাষিরা গম ঘরে তোলার আগ মহর্তে  ধার দেনা করে চলতে হয়। গম ওঠার পর ধার দেনা পরিশোধ করতে পর তাদের হাতে উর্বর মাটির সদ্য ব্যবহারে এগিয়ে আসে গ্রামের সাধারন কৃষক। ফলে বছরের এ সময়ে এখন আর তাদেরকে অন্যের বাড়িতে ধার দেনা করতে হয় না।
সাপাহার উপজেলার খঞ্জনপুর গ্রামের গমচাষী আবু বক্কার, ভিওইল গ্রামের শরিফুল, গোপালপুরের আমিনুল, পিছলডাঙ্গার মমিনুল জানায়, জলবাযুর পরিবর্তনের সাথে গমেরও নতুন জাত উদ্ভাবন হয়েছে বরেন্দ্র এলাকায়। এসময় পানির সমস্যা হয় তাই ধান রোপণ করা হলে লাভের চাইতে তিই বেশী হয় । গমের ফসলে ধানের চাইতে পানি ও সার সহ শ্রমিক কম লাগে। আবার লাভ হয় বেশি।
গেল বছর যেখানে ৭শ থেকে ৮শ টাকা ছিল সেখানে নওগাঁর হাট গুলোতে নতুন গম বিক্রি হচ্ছে ১০শ থেকে ১২শ টাকা মন দরে । কৃষক বলছে এমন দাম চলমান থাকলে আগামীতে  গম চাষ আরো বেড়ে যাবে । নওগাঁর বক্তার পুর গ্রামের গম চাষী সাইফ’র ইসলাম, জাহেদুল জানান, এবার আবহাওয়া ভাল ছিল এর কারনে গমের দানা হয়েছে পুষ্ট । জেলার মাঠ গুলোতে বিঘাপ্রতি ১৪ থেকে ১৫ মন পর্যন্ত গম হয়েছে ।
নওগাঁ বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে নতুন গম বিক্রি হচ্ছে  ১হাজার থেকে ১২শ টাকা মন দরে । বিকাতে আসা ক’জন চাষী জানান এক বিঘা পরিমান জমিতে ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার খরচ পড়েছে । বিঘাপ্রতি ৮ মন গম এবার আয় হবে ১২ থেকে ১৩ হাজার টাকা । সব রকম সবজিতে এবার দাম না পাওয়া কৃষক গমের উচ্চ মুল্য পেয়ে খুশি হয়েছে তবে আগামীতে এমন দাম থাকলে আরো চাষ করবে বলে জানিয়েছে চাষীরা ।
জেলা কৃষি সম্পসারন অধিদপ্তর বলছে, চলতি মৌসুমে জেলায় সাড়ে ২২ হাজার ২৩৫ হেক্টর জমিতে নানা জাতের গম চাষ করছে কৃষক । ফলন ভাল ও বাজার দর নিয়ে তুষ্ট চাষীরা। কৃষি বিভাগের মতে গত বছর থেকে এবার ৪ হাজার হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে বিভিন্ন জাতের গম ।
নওগাঁ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক এস এম নুরুজ্জামান মন্ডল জানান, চলতি মৌসুমে জেলায়  ২২ হাজার ২৩৫ হেক্টর জমিতে নানা জাতের গম চাষ  করেছে কৃষক। চাষের সুফল কৃষকদের হাতে পৌছে দিতে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর মাঠ পর্যায়ে মার্কেট নির্মান সহ সমন্বিত চাষ পদ্ধতির আওতায় এনে কৃষকদের সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে ।
খাদ্যভাস পরিবর্তন আর ভাল বাজার দর নিশ্চিত করতে কৃষি বিভাগ কাজ করছে । কৃষি সম্প্রসারন অধিদপ্তরের নওগাঁ উপ-পরিচালক এস এম নুরুজ্জামান গম চাষ বৃদ্ধির জন্য নিরলস ভাবে এ জেলায় কাজ করছেন । গেল দু তিন বছরের গম চাষের পরিধি প্রসার হয়েছে প্রায় দ্বিগুন । কৃষি বিভাগ মনে করছে কম খরচ আর অধিক লাভ এবং আন্তর্জাতিক ভাবে গমের ব্যাপক চাহিদা থাকার কারনে এ জেলায় অধিকহারে কৃষকরা গম চাষে এগিয়ে আসছে । আগামীতে প্রায় ৩০ হাজার হেক্টর গম চাষ হবে এমন আশা করছে এ দফ্তর ।
বরেন্দ্র এলাকার জন্য চাষ উপযুগী উচ্চফলনশীল গমের জাত দিনাজপুরী, শতাব্দী, বিজয়, প্রদীপ সহ বেশ কয়েকটি জাতের গমের বীজ কৃষকদের মাঝে সরবরাহ করেছে। গত বছর এ উপজেলার অনেক গম চাষী দিনাজপুর হতে গমের বীজ সংগ্রহ করে তা চাষাবাদ করে । স্থানীয় জাতের চাইতে প্রায় দ্বিগুন ফলন   দেখে এবারে কৃষকদের মাঝে উৎসাহ বেড়ে যায়। ফলে চলতি বছর গমের চাষাবাদ বৃদ্ধি পায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ