• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৯:০৮ অপরাহ্ন |

মোবাইল-ফেসবুকে বন্ধ্যাত্ব ঝুঁকি!

Mobilপ্রযুক্তি ডেস্ক: মোবাইল ফোন ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কম বেশি কথা থাকলেও সম্প্রতি মিলেছে নতুন এক তথ্য।মোবাইল-ফেসবুকে বন্ধ্যাত্ব ঝুঁকি!

ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানের জটিল জীবনের সঙ্গে পাল্লা দিয়ে ছুটতে, প্রায় বেশিরভাগ মানুষই মোবাইল ফোনের সঙ্গে ২৪ ঘন্টা কাটান। কিন্তু একজন মানুষ যদি দিনে চার ঘন্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করেন, তাহলে তাতে তার দাম্পত্য জীবন প্রভাবিত হতে পারে। বাড়তে পারে বন্ধ্যাত্ব।

প্রতিবেদনে বলা হয়েছে, এক গবেষণায় দেখা যাচ্ছে যারা মোবাইল থেকে ফেসবুক বা ওয়াটসঅ্যাপ চার ঘন্টার বেশি করেন তাদের স্বাভাবিক দাম্পত্য জীবন মারাত্মক ব্যাহত হয়। দাম্পত্য ক্ষমতাও হ্রাস পায়।

এতে বলা হয়েছে, গবেষকরা বলছেন এর পেছনে মূলত আছে রেডিয়েশন বা বিকিরণ যেটা মোবাইল সেট থেকে বের হয়। এই গবেষণার জন্যে ২০ জন পুরুষকে বেছে নেওয়া হয়েছিল, যারা বন্ধ্যাত্বের শিকার। আর ১০ জনকে নেওয়া হয়েছিল, যারা শারীরিকভাবে একেবারে সুস্থ।

প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা দেখেছেন প্রথম ২০জন যারা বন্ধ্যাত্বের স্বীকার তারা দিনে চার থেকে সাড়ে চার ঘন্টার বেশি খোলা অবস্থায় মোবাইল ফোন নিজের কাছে রাখেন। সেখানে যারা সুস্থ তারা দুঘন্টারও কম নিজের কাছে মোবাইল ফোন রাখেন।

এবিপি আনন্দ’র প্রতিবেদনে বলা হয়েছে, পুরুষরা যদি নিজেদের দাম্পত্যজীবন পুরোপুরি উপভোগ করতে চান, তাহলে তাদের অবিলম্বে মোবাইল ফোনের ব্যবহার কমিয়ে ফেলা উচিত বলে গবেষণায় বলা হয়েছে।

উৎসঃ   সমকাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ