• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন |

মনের আলোয় অন্ধত্বকে জয় করেছে রিক্তা

Khansam news (rikta) 06.04.14আমিনুল ইসলাম: এ বছর এইচএসসি পরীায় দিনাজপুরের খানসামা-বি (পাকেরহাট ডিগ্রী কলেজ) কেন্দ্রে দৃষ্টি প্রতিবন্ধী রিক্তা রানী সহায়ক আসমা খাতুনের সহায়তায় পরীা দিচ্ছে। সে গোয়ালডিহি হারিদাস মাস্টারপাড়ার ওষুধ কোম্পানির প্রতিনিধি ব্রজেন্দ্রনাথ রায় ও এনজিও কর্মী কল্পনা রানীর মেয়ে।
উপজেলার বাংলাভাষা কলেজের মানবিক বিভাগ থেকে এবারের এইচএসসি পরীায় অংশ নিয়েছে রিক্তা রানী। শিা বোর্ডের অনুমোদনে জন্মান্ধ রিক্তা রানীকে পাশ্বাবর্তী কুমরিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী আসমা খাতুন পরীার খাতায় লেখার সহায়তা করছে।
উল্লেখ্য যে, ২০১২ সালে রিক্তা রানী গোয়ালডিহি সেন্টারডাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এসএসসি পরীায় অংশ নেয়। এ সময় আসমা খাতুন অষ্টম শ্রেণীতে অধ্যয়নকালে রিক্তা রানীর সহায়ক হিসেবে পরীা দেয় এবং রিক্তা রানী জিপিএ-৪ প্রাপ্ত হয়।
খানসামা-বি পরীা কেন্দ্র’র সচিব অধ্য আবুল হোসেন জানান, মেয়েটির কথা যেন অন্য পরীাথীরা শুনতে না পায়, সে জন্য তাকে  সিঁড়ি রুমে একজন ক পরিদর্শক দিয়ে পরীা নেয়া হচ্ছে।
রিক্তার কলেজ প্রিন্সিপাল শাহ্ মোহাম্মদ আবু হাসান টুটুল জানান, সে নিয়মিত কলেজে আসতো এবং শুনে শুনে প্রতিদিনের পড়া মুখস্ত করতো।
পরে তার মা বাবার সাথে কথা হলে তারা বলেন, বাড়িতে অন্যের সাহায্য নিয়ে রিক্তা পাঠ্য বইয়ের পড়া মুখস্ত করাতো। সে এভাবেই মুখস্ত করে ২০১২ সালে এসএসসি পাশ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ