• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:১৫ অপরাহ্ন |

পরীক্ষার ১৪ ঘন্টা আগে প্রশ্নপত্র ফেইসবুকে

1396963953.সিসি ডেস্ক: চলছে এইচএসসি পরীক্ষা ২০১৪। এবারের এইচএসসি-র শুরু থেকেই প্রশ্নপত্র ফাঁসের ব্যাপক অভিযোগ পাওয়া গেছে। যদিও সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীর দাবি ‘প্রশ্নপত্র ফাঁস একটি গুজব’! বাংলাদেশের জন্য প্রশ্ন ফাঁস যেন এক স্বাভাবিক ব্যাপার হয়ে দাড়িয়েছে। কমলমতির পিএসসি কিংবা জেএসসি বা এসএসসি থেকে বাংলাদেশের সর্বোচ্চ আমলা নিয়োগের পরীক্ষা পিএসসি; এ অভিযোগ আর বিতর্কের উর্ধ্বে উঠতে পারছে না। বিশেষজ্ঞ জনেরা মনে করছে জাতিকে মেধাশূণ্য করার জন্য একটা বিশেষ মহল প্রশ্ন ফাঁসের কাজটি নিবিঘ্নে করে যাচ্ছে। কেউ কেউ দাবি করছেন, সরকারের যোগসাজশে প্রাইভেট ইউনিভার্সিটি লবি প্রশ্ন ফাঁসের ঘটনার সাথে জড়িত।

প্রশ্ন ফাঁসে একটি বিশেষ লবি বা মহল করলেও সাধারণ ছাত্র-ছাত্রীদের একটা বিরাট অংশ প্রশ্ন ফাঁসের রাহুগ্রাস থেকে মুক্ত থাকতো। কিন্তু এবারে প্রশ্ন ফাঁসের ভয়াবহতা যেন অতীতের সব রেকর্ডকে হার মানিয়েছে।মোবইল মেসেজ বা ফোনে সংকেতের মাধ্যমে আগে সাধারণত প্রশ্ন ফাঁসের কাজগুলো করলেও এবারে সম্পূর্ণ রাখ-ঢাক না রেখে সরসরি সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহার করে প্রশ্ন ফাঁস করা হয়েছে।
অভিভাবক, শিক্ষক, মেধাবী ছাত্র-ছাত্রীসহ সচেতন নাগরিক সমাজ একে দেশের শিক্ষা ব্যবস্থার জন্য অশনি সংকেত হিসেবে দেখেছেন।
ফেইসবুকে এইচএসসি প্রশ্নপত্র বা সাজেশন্স লিখে সার্চ দিয়ে কয়েকটি পেইজ ঘুরে দেখা গেছে পরীক্ষা শুরুর অন্তত ১৪ ঘন্টা সংশ্লিষ্ট বিষয়ের প্রশ্নগুলো দেয়া হয়েছে। কোন কোন পেইজে আবার বলা হয়েছে কমেন্ট করুন, ইনবক্সে প্রশ্ন পাঠানো হবে।
সবার জন্য উন্মক্ত সামাজিক যোগযোগ মাধ্যমে যদি এভাবি প্রশ্নপত্র ফাঁসের এমন নজির পাওয়া যায় তাহলে বাস্তবে প্রশ্ন ফাঁসের ঘটনা কতটা ভয়বহ তা সহজেই অনুমেয়।
রাজধানীর একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের এক মেধাবী শিক্ষার্থীর অভিযোগ করে বলেন, সারা বছর না পরেও শুধুমাত্র পরীক্ষার আগের রাত্রে প্রশ্নপত্র পেয়ে এ প্লাস পাবে আমাদের অনেক অছাত্র বন্ধুরা। অথচ পরীক্ষার আগে সারা বছরে ওদের ক্লাসের পারফরম্যান্স ছিল জিরো। তাহলে এত কষ্ট করে আমাদের পড়ে লাভ কী?

সচেতনমহল শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রশ্ন ফাঁসের মত নীল দংশন থেকে জাতিকে রক্ষা করতে আশু পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ