• বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

সাগর তলদেশে তল্লাশি চালাবে রোবট

bimanপ্রযুক্তি ডেস্ক: এবার মালয়েশিয়ার নিখোঁজ বিমানের খোজেঁ সাগর তলদেশে তল্লাশি চালাবে রোবট । মালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ এমএইচ ৩৭০ বিমানটি যে ভারত মহাসাগরেই বিধ্বস্ত হয়েছে, তার সুনির্দিষ্ট প্রমাণ পেতে টর্পেডো আকৃতির একটি স্বয়ংক্রিয় রোবট মোতায়েন করা হতে যাচ্ছে।
আগামী কয়েক দিনের মধ্যে ব্লু-ফিন-২১ নামের ৪৯৩ সেন্টিমিটার দীর্ঘ এই শব্দ সংকেত প্রেরক রোবটটি সাগর তলদেশে মোতায়েন করা হবে বলে আশা করা হচ্ছে।
বিমানের ধ্বংসাবশেষ অনুসন্ধানে নিয়োজিত আট জাতি অভিযানের সমন্বয়কারী অ্যাঙ্গাস হিউস্টন বলেন, নিখোঁজ বিমানের ব্ল্যাক বক্স থেকে নির্গত সম্ভাব্য শব্দ সংকেতের সঙ্গে সঙ্গতিপূর্ণ সংকেত শনাক্ত করার পর পশ্চিম অস্ট্রেলিয়ার অনুসন্ধান ক্ষেত্রে এই শব্দ সংকেত প্রেরক রোবটটি মোতায়েন করা হবে বলে আশা করা হচ্ছে।
রোবটটি এর সোনার বা ধ্বনিতরঙ্গের সাহায্যে জলের নিচের কোনো বস্তুর হদিশ করার যান্ত্রিক কৌশল ব্যবহার করে সাগর তলদেশে অস্বাভাবিক কিছু শনাক্ত করলে এটিকে উপরে তুলে এনে বিধ্বস্ততার দৃশ্যমান প্রমাণ পেতে ভিডিও ক্যামেরা সংযুক্ত করে ফের সাগর গর্ভে পাঠানো যাবে।
অ্যাঙ্গাস হিউস্টন এবিসি’কে বলেন, সাবমেরিনটিতে একই সঙ্গে সোনার ও ভিডিও সংযুক্ত করা যাবে না। হয় সোনার, নয় ভিডিও ক্যামেরা যে কোনো একটিই সংযুক্ত করা যাবে।
৭৫০ কিলোগ্রাম ওজনের ব্লুফিন-২১ রোবটটি সমুদ্রের চার হাজার পাঁচশ মিটার গভীরে কাজ করতে সক্ষম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ