• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১১:০৯ অপরাহ্ন |

দেশবরেণ্য সাংবাদিক এবিএম মূসা আর নেই

ABM MUsaঢাকা: দেশবরেণ্য প্রবীণ সাংবাদিক এবিএম মূসা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ই্লাইহি রাজিউন)। এবিএম মূসা রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বুধবার দুপুর সোয়া ১টায় সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

এবিএম মূসার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

এবিএম মূসার ছেলে নাসিম মূসা জানান, গত ১ জানুয়ারি থেকে এবিএম মূসা শারীরিক নানা অসুস্থতায় ভুগছিলেন। অবস্থার অবনতি হলে গত সোমবার তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালটির জনসংযোগ কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, সাত-আট মাস আগে এবিএম মূসা মাইলোডিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত হন। এতে তার অস্থিমজ্জা আক্রান্ত হয়। রোগটা প্রায় ক্যানসারের কাছাকাছি। সোমবার থেকে লাইফসাপোর্টে রাখা হয়েছিল তাকে। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় বুধবার দুপুর ১টা ১৫ মিনিটে তার লাইফসোপোর্ট খুলে দেওয়া হয়।

এ বি এম মূসার জন্ম ১৯৩১ সালের ২৮ ফেব্রুয়ারি ফেনীর ছাগলনাইয়া উপজেলার ধর্মপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে।

তিনি একাধারে একজন সাংবাদিক, সম্পাদক ও কলামিস্ট ছিলেন। তিনি দীর্ঘকাল ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজারভার-এর বার্তা সম্পাদক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক ও বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি সংবাদ সংস্থা ও পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ পাঠাতেন এবিএম মূসা। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজ-এর সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এবিএম মূসার সাংবাদিকতা শুরু ১৯৫০ সালে দৈনিক ইনসাফ-এর মাধ্যমে। একই বছর তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভার-এ যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভার-এ রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদ পত্রিকায় যোগ দেন।

এবিএম মূসা ১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ অনুরোধে ফেনী থেকে এই নির্বাচনে অংশ নেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ