• শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন |

আলো আজ সমাগত আঁধার বিদায়

sahabaz photoসাহবাজ উদ্দিন সবুজ: সৎ উদ্দেশ্য আর দৃঢ় সংকল্পের সাফল্য অনিবার্য। জীবনকে অন্ধকারে নিমজ্জিত না করে কল্যানের পরশ পাথরে রুপান্তর করতে এবং নিজেকে আত্মপ্রকাশে প্রয়োজন সৎ ও দৃঢ় সংকল্পের। এবং এরই ধারাবাহিকতায় সংগ্রামে ঝাপিয়ে পড়া। প্রতিকুলতার সাথে যুদ্ধ করে নিজের অধিকার ও স্বপ্নকে ছিনিয়ে আনা।
সামাজিক দায়বদ্ধতা হিসেবে জীবনে প্রত্যেকের করণীয় সমাজের আগাছা পরিস্কার করে  সুন্দর বাগান নির্মান। আর এই সামাজিক দায়বদ্ধতা মূলত তরুণ সমাজ থেকে আরম্ভ হয়। একজন তরুণই নিজেকে সমাজে প্রতিষ্ঠা করতে পারলেই সমাজ বিনির্মাণের যে মহৎ উদ্দেশ্য রয়েছে তার বাস্তব প্রতিফলন ঘটানো সম্ভব। তবে অবশ্যই আমাদের বিশেষ করে তরুণদের সৃজনশীল, সৎ, নিষ্ঠা, আর্দশের, চরিত্র তথা নানা গঠনমূলক সিলেবাসের আলোকে এই পথে নিজেদের পরিচালিত করে জীবনের গন্তব্য স্থলে পৌছানো সম্ভব।
আজকের নতুন প্রজন্ম আগামীর কর্ণধার। উচু ভবন নির্মাণে যে শক্ত খুঁটির প্রয়োজন রয়েছে। তেমনি আগামীর সুন্দর, সাবলীল ও আলোকময় সমাজ প্রতিষ্ঠায় আজকের তরুণকে শক্ত খুঁটির ন্যায় প্রতিষ্ঠিত  হতে হবে। তবেই সমাজ ও নিজ জীবনের স্বার্থকতা নিহিত হবে।
তবে আঁধারের কথা না বললেই নয়। বর্তমান সমাজে শিশু ও নবীনদের অনেকে স্কুল হারা, কারো বা ঠিকানা পথের আনাচে কানাচে, কেউবা সামাজিক অবয়ে লিপ্ত। কারণ তারা ইচ্ছা থাকা সত্ত্বেও আলোর পথ থেকে বঞ্চিত। একটি দেশে শিেিতর সংখ্যা অনুপাতে যত বেশি হবে সেই দেশ ততই সমৃদ্ধশালী ও আধারকে পতন করতে সম হবে।
সমাজ কাঠামো তারুণ্যের অবস্থান শীসেঢালা প্রাচীরের ন্যায়, তারুণ্যের জয়কীর্তনই আগামীর সম্ভাবনাকে আলোকিত করবে। সামাজিক রীতিনীতি, ধর্মীয় শিষ্টাচার, মূল্যবোধ, চারিত্রিক মার্ধুযই পারে আগামীর এই পথকে সরল ও আলোর পথে রুপান্তর করতে।
সমাজেকে অন্ধকারের পরাধীনতার অপশাসন থেকে জাতিকে মুক্ত করার জন্য অকুতোভয় তারুণ্যের বলিষ্ঠ নেতৃত্বের আজ বড়ই প্রয়োজন। বিপদের এই আধার রাতে, তরঙ্গ সংকুল সাগরের বুকে জাতীয় জীবন তরণীর অটল সংকল্প ও সুদৃঢ় মনোবলই আগামীর পথকে সুশোভিত করবে।
বাস্তবই আলোকিত ভবিষ্যত ও উজ্জ্বল সমাজ প্রতিষ্ঠার জন্য আমাদের বর্তমান অবস্থা বিবেচনাপূর্বক আমাদের আপন শিায় শিতি  হয়ে, পথ ও সুবিধাবঞ্চিতদের পাশে থেকে তাদের সুস্থ মানসিকতা বিকাশের জন্য নির্ভীক কান্ডারির বিকল্প নেই। তবে এই কাজ একক ভাবে সম্ভব নয়, সংগঠিত আদর্শিক মনোভাব যেকোন অবাস্তবকে বাস্তবে রুপ দিতে পারে।
অন্ধকার ঘরকে আলোকিত করার জন্য ুদ্র মোমবাতিই যথেষ্ট। তেমনি সমাজের আলোকধারাকে ফুটে তোলার জন্য প্রয়োজন উদ্যোগের এবং তা বাস্তবায়নের।
অমিত শক্তিধর তারুণ্যকে চারিত্রিক শক্তির বলে বলীয়ান হয়ে জীর্ণজরাকে ঝরিয়ে দিয়ে নতুন সৃষ্টি ও সম্ভাবনার পথ নির্মাণ করতে হবে। তবে এই সম্ভাবণাকে নির্মাণের জন্য বহু বাধা নিষেধ কে অতিক্রম করে আধারকে বিদায় করে আলোকে সমাগত করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ