• শনিবার, ২৫ জুন ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন |

পাটগ্রাম সীমান্তে বাড়ী ঘর ভাংচুর করলো বিএসএফ

SAM_3568হাসান মাহমুদ ও সোহানা শাহী পাটগ্রাম থেকে : লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তের অভ্যন্তরে ঢুকে বাংলাদেশীদের বাড়ি ভাংচুর করে এবং গবাদিপশু ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এসময় গ্রামবাসীরা বিএসএফের এরকম কর্মকান্ডে বিক্ষুদ্ধ হয়ে উঠলে অবশেষে পিছু হটে তারা। এ ঘটনাটি ঘটে শনিবার দুপুরে উপজেলার জোংড়া ইউনিয়নের ধবলগুড়ি সীমান্তে । পরে  ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর পক্ষ থেকে কড়া প্রতিবাদসহ পতাকা বৈঠকের আহবান জানান হয়।
বিজিবি, সীমান্তবাসী ও প্রত্যক্ষর্শীরা জানান, শনিবার দুপুরে উপজেলার জোংড়া ইউনিয়নের ধবলগুড়ি ৮৭৩ নং আর্ন্তজাতিক সীমানা পিলার সংলগ্ন জমিতে ঘাস কাটতে যায় ওই এলাকার কয়েকজন কৃষক। এসময় ভারতীয় কোচবিহার জেলার মাথাভাঙ্গা থানার লুটেরহাট বিএসএফ ক্যাম্পের টহল দলের সদস্যরা তাদেরকে দেখামাত্র ধাওয়া করে। বিএসএফের আকর্ষ্মিক ধাওয়ায় ওই কৃষকরা প্রাণ রার্থে পালিয়ে এসে একটি ভুট্টাক্ষেতে লুকিয়ে পড়ে। এই অবস্থায় বাংলাদেশের প্রায় ২‘শ গজ অভ্যন্তরে প্রবেশ করে বিএসএফের ১০/১২ জনের দলটি সীমান্ত লাগোয়া বাংলাদেশি সিরাজুল মুন্সির বাড়ীতে ওই ব্যক্তিরা লুকিয়ে রয়েছে দাবি করে হামলা চালায়। এসময় তারা তিন চারটি ঘরের বেড়া ভাংচুর করে এবং এক পর্যায়ে বিএসএফ সদস্যরা কয়েকটি ছাগল ধরে নিয়ে যায়। পরে এলাকার লোকজন লাঠিসোঠা নিয়ে বিএসএফকে ধাওয়া করলে পিছু হটে তারা।
এ ঘটনার খবর দ্রুত ছড়িয়ে পড়লে রংপুর-৭ বিজিবি ব্যাটালিয়নের ধবলগুড়ি ক্যাম্পের একদল বিজিবি ঘটনাস্থলে গিয়ে পরিস্থি শান্ত করেন। বর্তমানে ওই সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।
এ বিষয়ে উপজেলার জোংড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ড সদস্য নজরুল ইসলাম বলেন, বিএসএস অতর্কিতভাবে বাংলাদেশে প্রবেশ করে হামলা চালিয়ে বাড়ি ঘর ভাংচুরসহ কয়েকটি ছাগল ধওে নিয়ে গেছে। বিষয়টি স্থানীয় বিজিবি ক্যাম্পকে জানান হয়েছে বলে জানান তিনি।
রংপুর-৭ বিজিবি ব্যাটালিয়নের কুচলিবাড়ি ক্যাম্পের সুবেদার আব্দুল কাদের ভুঁইয়া, ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ ব্যাপারে কড়া প্রতিবাদ জানিয়ে  বিকেলে বিএসএফ-বিজিবির মধ্যে কোম্পানী পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাংলাদেশের অভ্যান্তরে প্রবেশের বিষয়টি অস্বীকার করা হলে তাৎক্ষনিক ভাবে তা বিজিবির উর্ধতন কর্মকর্তাকে জানান হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ