• শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:০৫ পূর্বাহ্ন |

২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট সূচি চূড়ান্ত

cricখেলাধুলা ডেস্ক: আগামী ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যত সূচি চূড়ান্ত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি বছরের জুনেই ভারতীয় দল তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে ঢাকায় আসছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিষয়টা নিশ্চিত করেছে।
আইসিসি মিটিং শেষে সোমবার ঢাকায় ফিরে সাংবাদিকদের এ বিষয় নিশ্চিত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। সন্ধ্যায় বিমান বন্দরে পৌছে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন,‘ আগামী ২০২০ সাল পযর্ন্ত বাংলাদেশ ক্রিকেট দলের এফটিপি চূড়ান্ত হয়েছে। ভারত একটি পুর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৬ সালে ঢাকায় আসবে। এরপর পর্যায়ক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড বাংলাদেশে সফরে আসবে। এবং বাংলাদেশও পর্যায়ক্রমে ভারত,অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফর করবে।
চলতি বছরে ভারত সফর নিয়ে বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকতা নিজাম উদ্দিন চৌধুরী সুজনও  বলেন,‘আগামী জুনেই ভারত ক্রিকেট দল তিনটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলতে ঢাকায় আসছে। আইসিসি এ সভায় ভারতে সফর চূড়ান্ত হয়েছে।
এছাড়াও ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট দলের আইসিসি ফিউচার সূচির মধ্যে রয়েছে চলতি (২০১৪) বছরের জুলাইয়ের ভারত সফর। এ সংক্ষিপ্ত সিরিজে তিন ওয়ানডে ম্যাচ খেলবে ধোনি বাহিনী। এছাড়াও আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে মুশফিকরা।
২০১৫ সালে জানুয়ারিতে পাকিস্তান সিরিজ টেস্ট দুটি ওয়ানডে তিনটি ও একটি টি-টোয়েন্টি রয়েছে। জুনে ভারতের বিপক্ষে দুটি টেস্ট ও তিন ম্যাচ ওয়ানডে সিরিজ থাকবে। জুলাইয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে দুটি টেস্ট ও তিনিট ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। জুলাই ও আগস্টে দক্ষিণ আফ্রিকা সিরিজে দুই টেস্ট তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। এবং অক্টোবর ও নভেম্বরে অস্টোলিয়ার বিপক্ষে দুটি টেস্ট খেলবে টাইগাররা।
২০১৬ সালে জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্ট সাত ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি। অক্টোবরে ইংল্যান্ড সিরিজে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ রয়েছে। ডিসেম্বরে নিউজিল্যান্ড সিরিজে দুটি টেস্ট তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে।
২০১৭ সালে ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট ও তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।
২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট তিন ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে জুনে দুটি টেস্ট ও তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।
২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ডিসেম্বর-জানুয়ারিতে দুটি টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে ম্যাচ থাকছে। মে মাসে পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। এবং অক্টোবরে নিউজিল্যান্ড সিরিজে দুটি টেস্ট তিন ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। ২০২০ সালে মে মাসে দুটি টেস্ট তিন ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ