• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ঘড়ির ভাগ্য নারীর হাতে

11সিসি ডেস্ক: অর্থনৈতিক মন্দার কারণে বিশ্বে ঘড়ির চাহিদা কমেছে। তবে নারীদের তুলনায় পুরুষদের ঘড়ির চাহিদা কম। এ কারণে সুইস ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো মনে করছে যে ঘড়ির ভবিষ্যত নির্ধারণ করবেন নারীরা।
হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যানের একটি ঘড়ির বিজ্ঞাপন টিভি খুললেই নজর কাড়ে। বিলাসবহুল ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠান ওমেগা’র এই ঘড়িটি যেমন উন্নত প্রযুক্তির, তেমনি এটি অলংকার হিসেবে ব্যবহৃত হতে পারে, কেননা এটি হীরক খচিত। ঘড়িটির নাম ‘লেডিম্যাটিক’।
নিজের সামাজিক অবস্থান বা পদমর্যাদা বোঝাতে একটা দামি ঘড়ি কিন্তু যথেষ্ট। অন্তত পুরুষরা তাই মনে করেন। আর তাঁদের সেই চাহিদার কথা মাথায় রেখেই ঘড়ি তৈরি করে সুইস ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে পুরুষদের ঘড়িতে উন্নত প্রযুক্তি, গেজেটের চাহিদা বেশি। আর অর্থনীতির উত্থান পতনের সাথে সাথে তাদের চাহিদাটাও বদলাতে থাকে। চীনে সবচেয়ে বেশি চাহিদা সুইস ঘড়ির। কিন্তু অর্থনৈতিক মন্দার কারণে সম্প্রতি সেখানে পুরুষদের ঘড়ির চাহিদা কমে গেছে।
সুইজারল্যান্ডে ঘড়ির বাজার ৫০ বিলিয়ন মার্কিন ডলার। এলভিএমএইচ ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান জ্যঁ-ক্লদ বিভার বলেছেন, ‘ওমেনস ওয়াচ বা নারীদের ঘড়ির উপরই তাদের ব্যবসা নির্ভর করছে।
যুগ যুগ ধরে গবেষণায় দেখা গেছে যে, উন্নত প্রযুক্তি, নানা রকম কার্যকারীতা যুক্ত ঘড়ির প্রতি নারীদের আগ্রহ তেমন নেই। যুগের সাথে সাথে ফ্যাশান বদলেছে।
এখন ঘড়িকে গহনা বা অলংকারের সমতুল্য হয়। পুরুষদের ঘড়ির মতো নারীদের মধ্যেও বড় ডায়ালের ঘড়ির এখন ব্যাপক চল। চীনসহ এশিয়ার মধ্যবিত্ত নারীরা গয়নার মতো দেখতে, অর্থাৎ নানারকম পাথর সমৃদ্ধ ঘড়ি পছন্দ করছেন।
ডিজিটাল লাক্সারি গ্রুপ একটি গবেষণা করেছে যেখানে দেখা যাচ্ছে চীনে ২০১৩ সালে লেডিস ঘড়ির বিক্রি বেড়েছে ৭.৫ ভাগ। একই বছরের গবেষণায় দেখা গেছে, নারীদের বিলাসবহুল ঘড়ির চাহিদা ১৯৯৫ সালের চেয়ে ৩৫ ভাগ বেড়েছে।
সোয়াচ গ্রুপের ওমেগা ব্র্যান্ডের কর্ণধার স্টেফেন উর্কুহার্ট বলেছেন, ২০১০ সালে বেইজিং-এ প্রথম লেডিম্যাটিক মডেল বাজারে ছাড়া হয় এবং এটার চাহিদাও ব্যাপক বর্তমানে ঘড়ি নির্মাতা। প্রতিষ্ঠানগুলো তাই উঠে পড়ে লেগেছে কীভাবে নতুন নতুন ডিজাইন দিয়ে নারী ক্রেতাদের মনোযোগ আকর্ষণ করা যায়।
তবে হের্মেস অথবা ডিয়র-এর মতো বিখ্যাত ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বড় ডায়ালের ঘড়ি তৈরিতে আগ্রহী নয়। হের্মেস ওয়াচ ইউনিটের প্রধান লাক পেরামন্ড মনে করেন সব ব্র্যান্ড যা করছে তার থেকে ভিন্ন কিছু তাদের করা উচিত। এ কারণে কোম্পানিটি ছোট ডায়ালের জুয়েলারি ঘড়ি তৈরি করছেন, যেটা অভিজাত নারীদের পছন্দ হবে বলে মনে করেন তারা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ