• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন |

অনলাইন নীতিমালা নিয়ে ষড়যন্ত্র!

Bonpaসিসি নিউজ: ‘অনলাইন পত্রিকার লাইসেন্স ফি ৫ লাখ টাকা’ শিরোনামে বাংলানিউজ, নতুনবার্তা, বার্তা২৪ ডটকমডটবিডিসহ কয়েকটি জামায়ত-বিএনপিপন্থী অনলাইন নিউজপোর্টাল সিন্ডিকেটের মাধ্যমে সরকারের অনলাইন নীতিমালাকে বিতর্কিত করার হীন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। জানা যায়, বেশ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে মির্থে ও ভিত্তিহীন সংবাদ প্রচারিত হওয়ায় অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মোস্তাফা জব্বার ও বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনের (বনপা) সভাপতি শামসুল আলম স্বপন তীব্র প্রতিবাদ জানিয়েছেন। যৌথভাবে এক প্রতিবাদ লিপিতে তারা উল্লেখ করেন কোন দায়িত্বশীল সংবাদপত্র ও নিউজ পোর্টাল এমন ভুঁয়া, বিভ্রান্তিকর, উদ্দেশ্য প্রণোদিত সংবাদ প্রচার করতে পারে না।
বাংলাদেশ কম্পিউটার  সমিতির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, আমরা গত ১৮ ফেব্রুয়ারী অনলাইন লাইন নীতিমালা কমিটির চুড়ান্ত বৈঠক করি। ওই সভায় বনপা’র সভাপতি শামসুল আলম স্বপন প্রস্তাব করেন অনলাইন নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশন নিতে নাম মাত্র ফি (টোকেন মানি) ধার্য করা হোক। তার প্রস্তাবই কমিটি অনুমোদন করে। অনলাইন নীতিমালা তৈরীর কাজ প্রায় চুড়ান্ত। কিন্তু একটি মহল নীতিমালা নিয়ে মিথ্যা সংবাদ প্রচার করে পোর্টাল মালিকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছে। তিনি বলেন, ওই রিপোর্টে আমার নাম ব্যবহার করা হলেও আমার সাথে কোন সাংবাদিক কথা বলেনি। তিনি ওই সংবাদের তীব্র প্রতিবাদ জানান ।
বনপার সভাপতি শামসুল আলম স্বপন প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, এক শ্রেণীর সংবাদ মাধ্যম ঘোলা পানিতে মাছ শিকার করার পায়তারা করছে। বিভ্রান্তি ছড়িয়ে তারা ফায়দা হাসিলের চেষ্টা করছে। তিনি বলেন, পোর্টাল মালিকদের স্বার্থে বনপার প্রস্তাবে অনলাইন নীতিমালা অনেক সহজ করা হয়েছে। এ নীতিমালা পাস হলে সকল পোর্টাল মালিকগণ বিজ্ঞাপনসহ বেশ কিছু সরকারি সুযোগ সুবিধা ভোগ করতে পারবে। তিনি বলেন, অনলাইন নিউজ পোর্টাল রেজিষ্ট্রেশন নিতে নীতিমালাতে ৫ লাখ টাকা কেন; ৫ টাকার কথাও উল্লেখ করা হয়নি।
স্বপন বলেন, বনপা থেকে প্রস্তাব করা হয়েছে ‘নাম মাত্র ফি’ যা অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি গ্রহন করেছে। কিন্তু দেশের নামী দামি কয়েকটি নিউজ পোর্টাল মিথ্যা সংবাদ প্রকাশ করে তথ্যমন্ত্রণালয় তথা সরকারের বিরুদ্ধে উস্কানিমুলক কর্মকান্ড চালিয়েছে যা দু:খজনক। অনলাইন নীতিমালা কমিটির সদস্য ও বনপার সভাপতি শামসুল আলম স্বপন দায়িত্বহীন সংবাদ পরিবেশন না করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। সেই সাথে মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশের বিরুদ্ধে দেশের সকল পোর্টাল মালিক, সম্পাদক ও সাংবাদিকদের সোচ্চার ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।
প্রসঙ্গত গত ১২ সেপ্টেম্বর অনলাইন গণমাধ্যম পরিচালনা (খসড়া) নীতিমালা ২০১২ ঘোষণা করার পর ‘বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’ সর্বপ্রথম ওই নীতিমালার বিরোধীতা করে আন্দোলনে ডাক দেয়। বনপার উদ্যোগে একই সালের ১৫ অক্টোবর জাতীয় জাদুঘর মিলনায়তনে দেশের অনলাইন নিউজ পোর্টাল মালিক-সম্পাদকদের নিয়ে জাতীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান উপস্থিত হয়ে অনলাইন নিউজ পোর্টালের পক্ষে অবস্থান নেন। তথ্যমন্ত্রী পরে অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি গঠন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ