• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন |

সৌদি আরবে MERS ভাইরাসে ৮১ জনের মৃত্যু

methu_22157_1আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) কোরনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় দেশটির স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।
মার্স ভাইরাসে মৃতের সংখ্যা বাড়তে থাকা নিয়ে জনগণের আতঙ্ক দূর করার চেষ্টায় স্বাস্থ্যমন্ত্রী আব্দুল্লাহ আল রাবিয়াহ জেদ্দায় একটি হাসপাতাল পরিদর্শনের কয়েকদিন পরই তাকে বরখাস্ত করা হল। মঙ্গলবার কোনো কারণ ব্যাখ্যা না করেই রাবিয়াহকে দায়িত্ব থেকে অব্যহতি দেন বাদশাহ আবদুল্লাহ।
সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ পর্যন্ত ২৬১ জন মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) কোরনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।
ভাইরাসে আক্রান্ত রোগীর ৩৫ ভাগই মারা গেছে। ভাইরাসটি প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে। এ ভাইরাসের প্রাথমিক উপসর্গগুলো হলো-কাশি, জ্বর, নিউমোনিয়া, সর্দি, বমি, পাতলা পায়খানা। গত জানুয়ারি মাসে একজন বাংলাদেশি চিকিৎসক এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।
১০১২ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম সার্সের মতো দূরারোগ্য এ ভাইরাসের প্রাদুর্ভাব হওয়ার পর এ পর্যন্ত ৯৩ জনের মৃত্যু হয়েছে বলে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন’ (ডব্লিউএইচও) জানিয়েছে।
এ ভাইরাস থেকে বাঁচার উপায় হলো-নিয়মিত সাবান দিয়ে হাত ও মুখ ভালোভাবে পরিষ্কার করা। সরাসরি হাত দিয়ে চোখ নাক ধরা থেকে বিরত থাকা। জনবহুল এলাকা বিশেষ করে হজ এবং ওমরার সময় মাস্ক পরিধান করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ