• বুধবার, ২৯ জুন ২০২২, ০১:৩১ অপরাহ্ন |
শিরোনাম :
ইউনূস, হিলারি ও চেরি ব্লেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি সংসদে মার্কেট-শপিং মলে মাস্ক বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন খানসামায় র‌্যাবের অভিযান ইয়াবাসহ দুই মাদককারবারী গ্রেপ্তার ডোমার ও ডিমলায় প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নিয়ে কর্মশালা নীলফামারীতে ৫ সহযোগীসহ কুখ্যাত চোর ফজল গ্রেপ্তার সৈয়দপুরে তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত জয়পুরহাট বিনা খরচে আইনের সেবা পেতে সেমিনার শিক্ষক লাঞ্চনা ও হেনস্তার বিরুদ্ধে সৈয়দপুরে উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিবাদ সমাবেশ সৈয়দপুরে শহীদ আমিনুল হকের স্মরণসভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে বিনামূ‌ল্যে বীজ ও সার বিতরণ

অবকাঠামো উন্নয়নে সিমেন্টের কাঁচামালে শুল্ক কমানোর প্রস্তাব

cmentঢাকা: দেশের অবকাঠামো উন্নয়নের প্রধান উপাদান সিমেন্টের কাঁচামালের ওপর আমদানি শুল্ক কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশে সিমেন্ট উৎপাদনকারক সংগঠনগুলো।

একই সঙ্গে উৎপাদন ও বিক্রয় উভয় পর্যায়ে ভ্যাট নির্ধারণের পরিবর্তে যে কোনো এক পর্যায়ে নির্ধারণসহ বেশ কয়েকটি দাবি জানায় সংগঠনগুলো।

মঙ্গলবার বিকালে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানায় সংগঠনগুলো।

আলোচনায় বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশনের প্রতিনিধিরা জানান, দেশে এক সময় ৬৩টি সিমেন্ট কারখানা ছিল। বিভিন্ন জটিলতায় বর্তমানে ৩০টি কারখানা বন্ধ রয়েছে। এরপরও নানাবিধ প্রতিকূলতায় দেশের সিমেন্ট শিল্প বর্তমানে মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। দেশের চাহিদা মিটিয়ে বাংলাদেশের সিমেন্ট এখন বিশ্বের অনেক দেশে রপ্তানি হচ্ছে। কিন্তু এ শিল্পের কাঁচামাল আমদানিতে শুল্ক অনেক বেশি হওয়ায় বিপাকে রয়েছে শিল্পের সাথে জড়িত সংশ্লিষ্টরা।

যেখানে শিল্পের সঙ্গে জড়িত রয়েছে দেশের রড, ইট, পাথর, বালি, পিভিসি, ইউ পিভিসি, জি আই পাইপ, রং ও সিরামিকসহ অনেক শিল্প। তাই এ শিল্পের ওপর অতিরিক্ত শুল্ক নির্ধারণের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অবকাঠামো খাত।

সিমেন্টের কাঁচামাল আমদানিতে শুল্ক পূন:নির্ধারণের দাবি জানিয়ে প্রস্তাবনায় বলা হয়, ক্লিংকার আমদানিতে শুল্ক প্রতি মেট্রিক টনে ৫০০ টাকার পরিবর্তে ২০০ টাকা, ফ্ল্যাইঅ্যাশের ওপর আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে ৫ শতাংশ ও অগ্রিম আয়কর প্রত্যাহার ও স্ল্যাগ, জিপসাম এবং লাইমস্টোনের ওপর অগ্রিম আয়কর ৫ শতাংশ প্রত্যাহার করে শুন্য শতাংশ করার দাবি জানানো হয়।

আলোচনায় বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচার এসোসিয়েশনের নির্বাহী সদস্য শহিদুল্লাহ জানান, দেশের নির্মাণ শিল্পের সাথে জড়িত অন্যান্য খাতের কাঁচামাল আমদানিতে কোনো ভ্যাট দিতে হয় না। কিন্তু সিমেন্ট শিল্প কয়েকটি বড় শিল্পের মুল উপাদান হওয়ার পরও এর বিভিন্ন কাঁচামালে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়। অথচ কাঁচামালের প্রায় ৯০ শতাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই বিষয়টি বিবেচনা করা উচিত।

এছাড়া ইচ্ছামাফিক অপচয় হার নির্ধারণ, বন্দরে নৌ চলাচলের নীতিমালা প্রণয়ন ও পরিবেশ অধিদপ্তরের অহেতুক হয়রানি বন্ধের দাবিও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ