• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৫৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহক দেড় কোটি ছাড়িয়েছে

bankঅর্থ-বাণিজ্য ডেস্ক: মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস তথা মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা দেড় কোটির মাইল ফলক অতিক্রম করেছে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বুধবার মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের গ্রাহক সংখ্যা এক কোটি ৫০ লাখ ২৩ হাজার ৬০৪ জনে দাঁড়িয়েছে। আর গত মার্চ মাসে নতুন করে ৪ লাখ গ্রাহক এই সেবার সাথে যুক্ত হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, মার্চ মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৩ কোটি ৩৩ লাখ ৬২ হাজার ১৩৫টি লেনদেন সম্পন্ন হয়েছে যা ফেব্রুয়ারি মাসের তুলনায় ১৪ শতাংশ বেশি। আর এ সময়ে লেনদেনের পরিমাণ ছিল ৭ হাজার ৮৪৯ কোটি ১২ লাখ টাকা।
বাংলাদেশ ব্যাংক জানায়, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে অর্থ প্রেরণ, জমা ও উত্তোলন, বেতন ভাতাদি প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ, মার্চেন্ট পেমেন্ট ইত্যাদি কার্যক্রমও পরিচালিত হচ্ছে।
মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস একটি আর্থিক সেবা হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। পৃথিবীর বিভিন্ন দেশে এ সেবা অনেক আগে থেকেই প্রচলিত হলেও বাংলাদেশে ২০১০ সালে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস এর কার্যক্রম শুরু হয়।
এ পর্যন্ত বাংলাদেশ ব্যাংক ২৮টি ব্যাংককে এ সেবা প্রদানের অনুমতি দিয়েছে। এর মধ্যে ২০টি ব্যাংক ইতিমধ্যে এ সেবা চালু করতে সক্ষম হয়েছে। সর্বশেষ আইএফআইসি ব্যাংক এই সেবার সাথে যুক্ত হয়েছে।
ব্র্যাক ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ‘বিকাশ’ এবং ডাচবাংলা মোবাইল ব্যাংকিং সার্ভিস প্রদানে নেতৃত্বের ভূমিকায় রয়েছে।
মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেনের বিষয়ে জনগণের মধ্যে সৃষ্ট বিপুল আগ্রহ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। দৈনিক গড় লেনদেন সংখ্যা প্রায় ৮ লাখ এবং দৈনিক লেনদেনের পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ