• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন |
শিরোনাম :

রেলওয়ে পশ্চিম জোনের ১১৭ রেল ওয়াগন অচল

PARBOTIPURরুকুনুজ্জামান বাবুল, পার্বতীপুর (দিনাজপুর): ফিটিংস মেটালিসটিক রাবার ইউনিটের অভাবে পশ্চিমাঞ্চলীয় রেলওয়ে জোনের ১১৭টি ওয়াগন পড়ে রয়েছে। বছরের পর বছর খোলা আকাশের নিচে এভাবে পড়ে থাকার ফলে ওয়াগনগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।
সূত্র মতে, পার্বতীপুরে গত ১৯ বছর থেকে পার্বতীপুর রেল ইয়ার্ডে ১১৭টি ওয়াগন অচল হয়ে পড়ে আছে। যার আনুমানিক মূল্য ৩৫ কোটি টাকা। বর্তমানে মর্চে ধরে বডি নষ্ট হয়ে যাচ্ছে। চুরি হয়ে যাচ্ছে বিভিন্ন ফিটিংস। কবে নাগাদ এগুলো সচল হবে নিশ্চিত করে বলতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সান্তাহার, ইশ্বরদী, রাজবাড়ী, খুলনা ও রাজশাহী থেকে বিজি ওয়াগন পাঠানো হয় পার্বতীপুর ওয়াগন ডিপোতে। এরপর মেরামতের জন্য এগুলো সৈয়দপুর কারখানায় নেয়া হয়। কিন্তু ১৯ বছর থেকে মেরামতের অপোয় পার্বতীপুর রেল ইয়ার্ডে পড়ে থাকা ১১৭টি বিজি ওয়াগন মেরামতের কোন ব্যবস্থা হচ্ছে না।
সূত্রটি জানায়, গুরুত্বপূর্র্ণ ফিটিংস মেটালিসটিক রাবার ইউনিট না থাকায় মেরামত বন্ধ হয়ে আছে। ৭ বছর আগে ভারত থেকে ফিটিংস আমদানী করা হলেও পরবর্তীতে ব্যবহারের অল্প কিছু দিনের মধ্যেই সেগুলো অকেজো হয়ে পড়ে। পরে ইংল্যান্ড থেকে আমদানী করে একই ফলাফল পাওয়া গেছে। এরপর থেকে আর কোন উদ্যোগ নেয়া হয়নি। গুনগত মান যাচাই না করে তড়িঘড়ি করে এসব নিম্নমানের ফিটিংস আমদানী করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
নির্ভযোগ্য সুত্র জানায়, পার্বতীপুর ওয়াগন ডিপোতে স্পেয়ার সরবরাহ কোন স্টোর নাই। এদিকে দীর্ঘদিন থেকে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকার কারণে ওয়াগনগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ক্যারেজ এন্ড ওয়াগন বিভাগের কর্মকর্তারা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কবে নাগাদ ওয়াগন গুলো সচল হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ওয়াগানগুলো দ্রুত সচল করা না  হলে সেগুলো খোলা আকাশের নিচে এভাবেই নষ্ট হয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ