• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন |
শিরোনাম :

শৈলকুপায় আফ্রিকান পোকা জয়ান্ট মিলিবাগের সন্ধান

Milibakঝিনাইদহ: রাজধানীর গার্হস্হ্য অর্থনীতি কলেজে আতঙ্ক ছড়ানো পোকা জয়ান্ট মিলিবাগ এর সন্ধান পাওয়া গেছে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার সাংবাদিক এম. হাসান মুসার বাড়ীতে।
এম হাসান মুসা জানান, গত বছর থেকে তার বাগান বাড়ীতে নতুন এক ধরনের পোকা দেখা যায়। তিনি তখন বড় একটা গুরুত্ব দেননি। সম্প্রতি বিভিন্ন সংবাদপত্রে জয়ান্ট মিলিবাগ পোকা নিয়ে সংবাদ প্রকাশিত হলে তিনি দেখেন তার বাগানের পোকার সঙ্গে জয়ান্ট মিলিবাগ পোকার যথেষ্ট মিল রয়েছে। মঙ্গলবার বিকেলে তিনি পোকা সনাক্ত করার জন্য শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তাকে খবর দেন। কৃষি কর্মকর্তা পোকা গুলো দেখে আফ্রিকান জয়ান্ট মিলিবাগ পোকা বলে সনাক্ত করেন। তিনি আরো জানান,বিভিন্ন ফলের গাছে হাজার হাজার এ পোকা দেখা যাচ্ছে। কয়েক ঘন্টার ব্যবধানে জায়ান্ট মিলিবাগ নামের এ পোকার যে গাছে থাকছে সে গাছের রস ঝরে পড়ছে। শুকিয়ে ঝরে পড়ছে গাছের রেবু ,কাঁঠালসহ বিভিন্ন ফল। এ পোকার বংশ বিস্তার খুব দ্রুত হচ্ছে।
শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা বিজয় কৃষ্ণ হালদার জানান, জেলার শৈলকুপা শহরের এ হাসান মুসার বাগান বাড়ীতে জায়ান্ট মিলিবাগ পোকা দেখা যায়। পরীক্ষা-নিরিক্ষা করে পোকাটি জায়ান্ট মিলিবাগ পোকা বলে নিশ্চিত হওয়া গেছে। টপসিন নামক কীটনাশক প্রয়োগ করে এ পোকা নিধন করা সম্ভব।
ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক জয়নুল আবেদীন জানান, শৈলকুপার একটি বাগানে জায়ান্ট মিলিবাগ পোকার আক্রমন হয়েছে। এ পোকার শরিরে মোম জাতীয় একটি পদার্থ রয়েছে। যে কারণে কোন কীটনাশক ছিটিয়ে এ পোকা দমন করা যাচ্ছে না। পোকাটি দমনের কার্যকর ওষুধ সনাক্ত করার চেষ্টা করা। এ পোকা কাঠাল ও জাম্বাুরা গাছে বেশী দেখা যাচ্ছে। তবে এ পোকার ক্ষতি কারক দিকটা এখনো বেশী পাওয়া যায়নি। এ পোকা নিয়ে পরীক্ষা-নিরিক্ষার জন্য আমরা যশোর আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্রেকে খবর দিয়েছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ