• শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:০২ পূর্বাহ্ন |

বাংলাদেশের সঙ্গে স্পেনের সাংস্কৃতিক চুক্তি হবে

Nurঢাকা: সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশের সঙ্গে স্পেনের সাংস্কৃতিক চুক্তি হবে। এজন্য উভয় দেশের সম্মতিতে একটি সাংস্কৃতিক চুক্তির খসড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্পেন সরকারের কাছে পাঠানো হয়েছে। স্পেন সরকারের জবাবের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। এ চুক্তি সম্পন্ন হলে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম শুরু হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে দেশটির রাষ্ট্রদূত লুই তেজাদা এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা জানান সংস্কৃতিমন্ত্রী।

মন্ত্রী বলেন, স্পেন বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। বাংলাদেশের সঙ্গে ৩৯টি দেশের সাংস্কৃতিক চুক্তি রয়েছে কিন্তু স্পেনের সঙ্গে নেই। ফলে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে।

অন্যদিকে স্পেনের শিল্প, সাহিত্য, গান ও সিনেমা অত্যন্ত সমৃদ্ধ। বর্তমান সময়ে ‘কালচারাল ডিপ্লোমেসি বা সাংস্কৃতিক কুটনীতি’ খুবই গুরুত্বপূর্ণ বিষয়, যা দিয়ে একটি দেশের সঙ্গে অপর একটি দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার সুযোগ রয়েছে।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ একটি সৃজনশীল দেশ। সবক্ষেত্রেই দেশটি দ্রুত উন্নতি করছে। বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক চুক্তি সম্পাদনের ব্যাপারে স্পেন অত্যন্ত আগ্রহী। এ ব্যাপারে বাংলাদেশ থেকে চুক্তির যে খসড়া পাঠানো হয়েছে, স্পেন সরকার সেটি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করছে এবং অচিরেই আশাব্যাঞ্জক জবাব পাওয়া যাবে।

এ সময় সংস্কৃতিসচিব ড. রণজিৎ কুমার বিশ্বাসসহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ