• সোমবার, ২৭ জুন ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

ভারতে জেনারেল সোহাগই হচ্ছেন পরবর্তী সেনাপ্রধান!

74462_1আন্তর্জাতিক ডেস্ক: ভারত সরকার দৃশ্যত পরবর্তী সেনাপ্রধান হিসেবে লে. জেনারেল দলবির সিং সোহাগকে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করতে বদ্ধপরিকর বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সেনাবাহিনীকে অরাজনৈতিক রাখার লক্ষ্যে সুপ্রচলিত জ্যেষ্ঠতার নীতি অনুসরণ করেই এটা করা হচ্ছে।
বর্তমান সেনাপ্রধান জেনারেল বিক্রম সিং ৩১ জুলাই অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত নির্বাচনের জন্য সবচেয়ে সিনিয়র পাঁচ সেনা কর্মকর্তার মধ্য থেকে একজনকে বেছে নেয়ার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়।
ওই পাঁচজনের তালিকায় থাকা পাঁচজন হচ্ছেন যথাক্রমে লে. জেনারেল সোহাগ (বর্তমান ভাইস-চিফ), লে. জেনারেল অশোক সিং (সাউদার্ন কমান্ড চিফ), ফিলিপ ক্যাম্পস (ওয়েস্টার্ন কমান্ড), সঞ্জীব মাধক (ট্রেনিং কমান্ড) ও রাজন বকশি (সেন্ট্রাল কমান্ড)। অপর দুই জ্যেষ্ঠ কর্মকর্তা লে. জেনারেল অনীল চাইত (সমন্বিত প্রতিরক্ষা স্টাফ চিফ) ও সঞ্জীব চাচরা (নর্দার্ন কমান্ড) মে-জুনে অবসর নেবেন বলে তাদের বিবেচনায় আনা হয়নি।
সাম্প্রতিক সময়ে ভারতের পরবর্তী সেনাপ্রধান নিয়ে বেশ গুঞ্জনের সৃষ্টি হয়েছে। বিশেষ করে নৌবাহিনীতে জ্যেষ্ঠতার নীতি লঙ্ঘন করে পি কে ধাওয়ানকে প্রধান করায় ১১ লাখ ৮০ হাজার সৈন্যবাহিনীতেও এমনটা হতে পারে বলে আশঙ্কার সৃষ্টি হয়।
এ প্রেক্ষাপটে প্রধান বিরোধী দল বিজেপিও ‘তাড়াহুড়া’ করে পরবর্তী সেনাপ্রধানের নাম বঘোষণা না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়।
বিক্রম সিংয়ের আগে সেনাপ্রধানের দায়িত্ব পালনকারী জেনারেল ভি কে সিং চাচ্ছিলেন তার পর বিক্রম সিং বা সোহাগ তার উত্তরসূরি হোক। কিন্তু ভি কে সিং অবসরে যাওয়ার পর সোহাগের জন্য রাস্তা খুলে যায়। ভি কে সিং বিজেপিতে যোগ দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ