• শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন |

অটিজম নিয়ে এশিয়ায় সমন্বিত উদ্যোগ চান পুতুল

Putulঢাকা: এশিয়ার সংস্কৃতির সঙ্গে যুতসই ও কার্যকর অটিজম ব্যবস্থাপনা গড়ে তুলতে সমন্বিত উদ্যোগ প্রত্যাশা করেছেন অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা হোসেন পুতুল।
অটিস্টিকদের কর্মক্ষম করে তোলার আহ্বান পুতুলের। তার মতে, অটিজম নিয়ে এশিয়ার দেশগুলো সব সময়ই পশ্চিমা চিকিৎসা ব্যবস্থা ও থেরাপির ওপর খুব বেশি নির্ভরশীল।
এ থেকে বেরিয়ে আসার জন্য অটিজম সনাক্তকরণ এবং অটিস্টিকদের শিক্ষা, চিকিৎসাসহ সার্বিক উন্নয়নে এশিয়ায় স্থানীয়ভাবে একটি পদ্ধতি বের করা প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা।
শুক্রবার মালয়শিয়ার রাজধানী কুয়ালালামপুরে দেশটির নারী, পরিবার ও সামাজিক উন্নয়ন বিষয়ক এবং স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে সায়মা এ অভিমত জানান।
কুয়ালালামপুরে বাংলাদেশ হাই কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অটিজম ব্যবস্থাপনা এবং অটিস্টিক শিশুদের চিকিৎসা নিয়ে দুই দেশের অভিজ্ঞতা বিনিময়ের সম্ভাবনা নিয়েও মালয়েশিয়ার দুই মন্ত্রীর সঙ্গে আলোচনা করেন সায়মা হোসেন পুতুল। মালয়শিয়ার মন্ত্রীরা এ ব্যাপারে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
এর আগে ২২ ও ২৩ এপ্রিল মালয়শিয়ার পুত্রজায়ায় অটিজম বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে অংশ নেন সায়মা। মনোস্তত্ত্ববিদ সায়মা যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘অটিজম স্পিকস’র পরামর্শক হিসেবে কাজ করেন।
অটিজম বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পারমাতা, অটিজম স্পিকস এবং মালয়শিয়ার কেবাংসান বিশ্ববিদ্যালয় যৌথভাবে ওই সেমিনারের আয়োজন করে। মালয়শিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর, নারী, পরিবার ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় সেমিনার আয়োজনে সহযোগিতা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ