• শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন |

কাল নীলফামারীর কালিগঞ্জ গণহত্যা দিবস

Kaligonj Day Pictureসিসি নিউজ: কাল ২৭ এপ্রিল। কালিগঞ্জ গণহত্যা দিবস। ১৯৭১ সালের এ দিনে নীলফামারী জেলার জলঢাকা উপজেলার কালীগঞ্জ নামক স্থানে পাক হানাদার বাহিনী তিন শতাধিক নিরাপরাধ মানুষকে গুলি করে হত্যা করে।
স্থানীয়রা জানান, মহান স্বাধীনতা যুদ্ধের সময় আজকের দিনে শত শত নারী-পুরুষ নিরাপদ স্থানে গমনের সময় পাকিস্তানী বাহিনী নিরস্ত্র মানুষগুলোকে আটক করে তাদের উপর গুলি চালায়। গুলিতে অকাতরে প্রাণ হারান অন্তত তিন শতাধিক নিরাপরাধ মানুষ।
কালিগঞ্জের সেদিনের দুঃখজনক ঘটনা চেঙ্গিস খান, হালাকু খান ও হিটলার মুসোলিনীর বর্বরতাকেও হার মানিয়েছিল, যা আজও সকলের হৃদয়ে পাকিস্তানীদের বর্বরতাকে স্মরণ করিয়ে দেয়।
কালিগঞ্জ হত্যাকান্ডে সেই সব শহীদদের প্রজন্মের পর প্রজন্ম স্মরণীয় করে রাখতে সেখানে নির্মাণ করা হয়েছে স্মৃতি সৌধ এবং একটি শহীদ মিনার। যা আজ কালের স্বাী হিসেবে দন্ডায়মান। তবে স্মৃতি সৌধে ৭৮জনের নামের তালিকা থাকলেও বাকিদের নাম আজও অগোচরে রয়ে গেছে।
বীরমুক্তিযোদ্ধা আনসারুল হক ছানু জানান, সে দিনটির কথা মনে হলেই গা (শরীর) শিহরে উঠে। তিনি অভিযোগ করে বলেন ‘এই উপজেলার সেই সময়ের চিহিন্ত আমাদের দেশীয় রাজাকারদের সহায়তায় পাকিস্তানী বাহিনী গোটা উপজেলায় বর্বরতা চালায়। যার মধ্যে ১৯৭১ সালের এই দিনে তিন শতাধিকেরও বেশী নিরাপরাধ নারী, পুরুষ ও শিশু নিজেদের রক্ষার্থে নিরাপদ স্থানে যাওয়ার পাক্কালে তাদের আটক করে এখানে সাড়িবদ্ধ  করে গুলি করে হত্যা করে ফেলে রাখে।’
বাঙ্গালীদের উপর যে বর্বরতা চালিয়েছে তা ভুলবার কথা নয়। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শেখার আহবান জানান তিনি।
আজ সকালে শহীদ পরিবারের সদস্যসহ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে  দিনটি পালন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ