• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৪:২৪ পূর্বাহ্ন |
শিরোনাম :

গরমে সাক্ষী ট্রাইব্যুনালে আসছেন না: প্রসিকিউশন

Crime Tribunalসিসি ডেস্ক: তাপদাহের কারণে সাক্ষী হাজির করতে পারছে না আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন। অধিক তাপের কারণে সাক্ষীরা অসুস্থ হয়ে পড়ছেন বলে ট্রাইব্যুনালকে জানিয়েছে তারা।রবিবার ট্রাইব্যুনাল-১ এ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে প্রসিকিউশনের ১১তম সাক্ষীর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল।

সকালে ট্রাইব্যুনালে কার্যক্রম শুরু হলে প্রসিকিউশনের পক্ষ থেকে এ মামলার কার্যক্রম মুলতবি রাখার জন্য একটি আবেদন দেয়া হয়।

ট্রাইব্যুনাল মুলতবির কারণ জানতে চাইলে প্রসিকিউটর তাপস বল বলেন, দেশের তাপমাত্রা বেড়ে যাওয়ায় সাক্ষীরা অসুস্থ হয়ে পড়ছেন। এই গরমের মধ্যে সাক্ষীদের আনা সম্ভব হচ্ছে না।

এ সময় ট্রাইব্যুনাল বলেন, ‘আপনাদের এতো লম্বা সময় দিলাম তারপরও সাক্ষী আনতে পারলেন না। তাপ যদি কন্টিনিউ করে (ধারাবাহিকভাবে চলতে থাকে) তাহলে কি করবেন?’

তখন প্রসিকিউটর বলেন, ‘মনে হয় তাপমাত্রা কন্টিনিউ থাকবে না। আমরা ব্যক্তিগতভাবেও যোগাযোগ করে দেখেছি সাক্ষী সত্যিই অসুস্থ।’

এ সময় ট্রাইব্যুনাল আসামিপক্ষের আইনজীবী আব্দুস সোবহানের কাছে প্রসিকিউশনের আবেদনের বিষয়ে মতামত জানতে চান।

আসামিপক্ষের আইনজীবী প্রসিকিউশনের করা আবেদনের বিষয়ে কোন আপত্তি না করে বলেন, ‘সাক্ষী অসুস্থ থাকলে তো আর কিছু করার নেই।’

এ সময় অনেকটা মশকরার সুরে ট্রাইব্যুনালের এক বিচারপতি বলেন, ‘ইতোপূর্বে দেখেছি এক পক্ষ আবেদন করলে অন্যপক্ষ তাতে জোর আপত্তি জানাতেন। আজকের আবেদনে কোন আপত্তি নেই।’

পরে ট্রাইব্যুনাল এ মামলায় পরবর্তী সাক্ষীর সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৬ মে দিন ধার্য করে কার্যক্রম মুলতবি করেন। এর আগে জামায়াত নেতা এটিএম আজহারের বিরুদ্ধে প্রসিকিউশনের দশম সাক্ষী রতন চন্দ্র দাসের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ এপ্রিল শুক্রবার রাজধানী ঢাকাসহ সারা দেশের তাপমাত্রা ৫৪ বছরের সর্বোচ্চ রেকর্ড। ঢাকায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। ১৯৬০ সালের পর এটি ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা। সারা দেশে তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। আর তাপ প্রবাহে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

উৎসঃ   আরটিএনএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ